মোতেরায় অবলীলায় একের পর এক ভুল উচ্চারণ ট্রাম্পের, হাসির রোল নেটদুনিয়ায়

05:05 PM Feb 24, 2020 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মোতেরায় নিজের সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়েই গোল বাঁধিয়ে ফেললেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। বক্তব্য রাখতে গিয়ে একাধিক ভারতীয় শব্দের এমন উচ্চারণ করলেন, যা আসল উচ্চারণের থেকে অনেকটাই আলাদা। ট্রাম্পের এই উচ্চারণ বিভ্রাট এখন আলোচনার বিষয় নেটদুনিয়ায়।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

 

Advertising
Advertising

মোতেরায় নিজের বক্তব্যে বলিউড থেকে ক্রিকেট, ভারতের বহুত্ববাদ থেকে ভারত-পাক সম্পর্ক, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশংসা থেকে স্বামী বিবেকানন্দের বাণী। প্রায় সমস্ত বিষয়েই আলোকপাত করার চেষ্টা করেছেন মার্কিন প্রেসিডেন্ট। আর এই বিবিধ আলোচনার মাঝে কয়েকটি উচ্চারণ ভুল করে ফেলেছেন তিনি। যা নিয়ে মাতামাতি করছে নেটদুনিয়া।

[আরও পড়ুন: ‘ইসলামিক সন্ত্রাস রুখতে ঐক্যবদ্ধ ভারত-আমেরিকা’, পাকিস্তানকে কড়া বার্তা ট্রাম্পের]

কিন্তু, কী এমন ভুল করলেন মার্কিন প্রেসিডেন্ট? ট্রাম্পের বক্তব্যে বেশ কিছু ভুল উচ্চারণের নমুনা পাওয়া গিয়েছে। এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হল ‘স্বামী বিবেকানন্দ'(Swami Vivekananda)। যুগপুরুষের নামটিও ঠিকমতো উচ্চারণ করতে পারলেন না মার্কিন প্রেসিডেন্ট। তিনি ‘স্বামী বিবেকানন্দ’ বলতে গিয়ে বললেন, ‘স্বামী বিবেকামন্নন’। একইভাবে তিনি বেদের প্রসঙ্গ টানতে গিয়ে ‘বেদ’ উচ্চারণটাই ভুল করলেন। ‘ভেদাস’ বলতে গিয়ে তিনি বললেন ‘ভেস্টাস’। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশংসা করতে গিয়ে ট্রাম্প বলেন, একজন চা-ওয়ালা থেকে এত বড় দেশের নেতা হওয়াটা মোদির বিরাট কৃতিত্ব। এখানেও ‘চা-ওয়ালা’ শব্দটি ঠিক করে উচ্চারণ করতে পারেননি মার্কিন প্রেসিডেন্ট। ‘চা-ওয়ালা’-কে তিনি বললেন ‘চি-ওয়াল্লা।’ শচীন তেণ্ডুলকর নামের উচ্চারণটিও ঠিক করে করতে পারেননি মার্কিন প্রেসিডেন্ট। শচীনকে তিনি বলেন ‘সুচ্চিন তেণ্ডুলকর।’ নিজের বক্তব্যে বলিউডের দুটি কালজয়ী সিনেমার নাম নেন মার্কিন প্রেসিডেন্ট। তাতেও একটির উচ্চারণ ভুল। ‘শোলে’ ছবির নাম নিতে গিয়ে মার্কিন প্রেসিডেন্ট বললেন ‘সোজে’। অবাক করার বিষয়, ট্রাম্প যখন এত ভুল উচ্চারণ করছেন, তখনও হাততালিতে ফেটে পড়েছে মোতেরা স্টেডিয়াম।

[আরও পড়ুন: ‘দিনরাত পরিশ্রম করেন মোদি’, মোতেরায় প্রধানমন্ত্রীর প্রশংসায় পঞ্চমুখ ট্রাম্প]

তিনি মার্কিন প্রেসিডেন্ট। আমেরিকান ইংরেজিতে সড়গড়। ভারতীয় ভাষা বা ভারতীয় উচ্চারণ সম্পর্কে তাঁর সম্যক জ্ঞান থাকার কথা নয়। কিন্তু, তা বলে স্বামী বিবেকানন্দ, বেদ এবং শচীন তেণ্ডুলকরের মতো শব্দ ভুল বলবেন সেটাও হয়তো প্রত্যাশিত নয়। নেটদুনিয়ার একাংশ বলছে, ট্রাম্প যখন ভারতীয় শব্দগুলি উচ্চারণ করলেনই, তখন আরেকটু ‘হোমওয়ার্ক’ করে এলেই হয়তো ভাল করতেন।

 

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post মোতেরায় অবলীলায় একের পর এক ভুল উচ্চারণ ট্রাম্পের, হাসির রোল নেটদুনিয়ায় appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next