shono
Advertisement

বেছে বেছে বিচারকদের বদলি! কেন্দ্রকে ফের তোপ সুপ্রিম কোর্টের

কলেজিয়াম এবং কেন্দ্রের বিবাদে নয় মোড়।
Posted: 03:53 PM Nov 21, 2023Updated: 03:56 PM Nov 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিভিন্ন হাই কোর্টের (High Court) বিচারপতি বদল নিয়ে ফের কেন্দ্রকে নিশানা সুপ্রিম কোর্টের। বিচারপতিদের বদলি কেন বাছাই করে করা হচ্ছে, প্রশ্ন তুলল শীর্ষ আদালত। মূলত গুজরাট হাই কোর্টের চার বিচারপতির বদলিতে সায় না দেওয়া নিয়ে অসন্তোষ প্রকাশ করেছে সুপ্রিম কোর্ট।

Advertisement

বেঙ্গালুরুর আইনজীবীদের একটি সংগঠন সুপ্রিম কোর্টের কলেজিয়ামের প্রস্তাব না মানার অভিযোগে কেন্দ্রীয় আইনমন্ত্রকের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করেছে। সেই মামলার শুনানিতে বিচারপতি সঞ্জয় কিষান কৌল ও বিচারপতি সুধাংশু ধুলিয়ার বেঞ্চ জানিয়ে দিল, কেন্দ্র যে ভাবে বেছে বেছে বিচারপতিদের বদলি করেছে তাতে ভুল বার্তা যায়। শীর্ষ আদালত (Supreme Court) জানিয়েছে, কলেজিয়ামের প্রস্তাব দেওয়া ৮ জন বিচারপতির নামে কেন্দ্র এখনও ছাড়পত্র দেয়নি। অথচ এমন অনেক বিচারপতির নামে ছাড়পত্র দেওয়া হয়েছে, যারা ওই আটজনের থেকে জুনিয়র।

[আরও পড়ুন: দেশে মুসলমান মেরে গাজা নিয়ে মুসলিম নেতাদের সঙ্গে ‘কুম্ভীরাশ্রু’, কী বিচিত্র এই চিন!]

সদ্যই কেন্দ্র কলেজিয়ামের প্রস্তাব করা ৬ বিচারপতির নামে ছাড়পত্র দিয়েছে। আরও গুরুত্বপূর্ণ পাঁচটি নামে ছাড়পত্র দেয়নি। এ নিয়ে সুপ্রিম কোর্টের উষ্মা,”আমাদের কাছে তথ্য রয়েছে যে আপনারা পাঁচজন বিচারপতির বদলির ব্যাপারে বিজ্ঞপ্তি জারি করেছেন। কিন্তু ৬ জনের ক্ষেত্রে সেই নির্দেশ দেওয়া হয়নি। এই ৬ জনের মধ্যে গুজরাট হাই কোর্টের চারজন বিচারপতি রয়েছেন। দিল্লি হাই কোর্টের একজন ও অন্যজন এলাহাবাদ হাই কোর্টের।”

[আরও পড়ুন: হতে চলেছে যুদ্ধবিরতি! হামাস প্রধানের দাবিতে পণবন্দিদের মুক্তির আভাস]

শীর্ষ আদালত বলছে, এভাবে বেছে বেছে বিচারপতিদের নিয়োগ করা ঠিক নয়। এতে ভুল বার্তা যায়। বস্তুত, কলেজিয়াম এবং সরকারের বিরোধ নতুন কিছু নয়। বেশ কিছুক্ষণ ধরেই কলেজিয়ামের সিদ্ধান্ত নিয়ে আপত্তি জানিয়ে চলেছে কেন্দ্র (Central Government)। সেই মতানৈক্যে নতুন মাত্রা যোগ হল শীর্ষ আদালতের এই সিদ্ধান্তে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement