shono
Advertisement
NEET-NET row

NEET বিতর্কের মাঝেই কড়া পদক্ষেপ, NTA-এর ডিজিকে সরাল শিক্ষামন্ত্রক

শনিবার শিক্ষা মন্ত্রকের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, এনটিএ-র বর্তমান ডিজি সুবোধ কুমার সিংকে সরানো হয়েছে। তাঁর আনা হচ্ছে প্রাক্তন আইএএস প্রদীপ সিং খাড়োলাকে।
Published By: Amit Kumar DasPosted: 09:47 PM Jun 22, 2024Updated: 11:10 PM Jun 22, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: NEET পরীক্ষায় প্রশ্ন ফাঁসের অভিযোগ গিয়ে দেশজুড়ে প্রবল বিতর্কের মাঝেই এবার কড়া পদক্ষেপ শিক্ষামন্ত্রকের। পরীক্ষার আয়োজন সংস্থা ন্যাশনাল টেস্টিং এজেন্সি বা এনটিএ-এর ডিজি সুবোধ কুমার সিংকে সরিয়ে দিল কেন্দ্র। তাঁর জায়গায় নয়া ডিজি হিসেবে নিয়োগ করা হয়েছে প্রদীপ সিং খাড়োলাকে।

Advertisement

ডাক্তারির প্রবেশিকা পরীক্ষা নিট-এ ব্যাপক দুর্নীতির অভিযোগে প্রশ্নের মুখে পড়েছে বিজেপি সরকার। দুর্নীতি যে হয়েছে, তা কার্যত স্বীকার করে নিয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী। এই অবস্থায় একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করা হয়েছে কেন্দ্রের শিক্ষা মন্ত্রকের তরফে। সেই কমিটি গঠনের কয়েক ঘণ্টার মধ্যেই এনটিএ-এর ডিজিকে অপসারণ করা হল। শনিবার শিক্ষা মন্ত্রকের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, এনটিএ-র বর্তমান ডিজি সুবোধ কুমার সিংকে সরানো হয়েছে। তাঁর আনা হচ্ছে প্রাক্তন আইএএস প্রদীপ সিং খাড়োলাকে।

[আরও পড়ুন: অটল সেতুতে ফাটল! কংগ্রেসের অভিযোগ উড়িয়ে দিল বিজেপি]

নিট, নেট-সহ গুরুত্বপূর্ণ পরীক্ষায় স্বচ্ছতা আনতে কেন্দ্রের তরফে গঠন করা হয়েছে নয়া কমিটি। সাত সদস্যের এই কমিটিতে রয়েছেন ইসরোর প্রাক্তন চেয়ারম্যান ড. কে রাধাকৃষ্ণন, এইমস দিল্লির প্রাক্তন ডিরেক্টর ডা. রণদীপ গুলেরিয়া, হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বি জে রাও, আইআইটি মাদ্রাজের অধ্যাপক রামমূর্তি কে, কর্মযোগী ভারতের সহ-প্রতিষ্ঠাতা পঙ্কজ বনসল, আইআইটি দিল্লির ডিন আদিত্য মিত্তল এবং শিক্ষা মন্ত্রকের যুগ্ম সচিব গোবিন্দ জয়সওয়াল। উচ্চ পর্যায়ের এই কমিটি যে বিষয়গুলি খতিয়ে দেখে প্রয়োজনীয় পরামর্শ দেবে, সেগুলি হল পরীক্ষা পদ্ধতি, তথ্যের গোপনীয়তা, ন্যাশনাল টেস্ট এজেন্সির কার্যক্রম এবং কর্মপদ্ধতি। আগামী দুই মাসের মধ্যে মন্ত্রককে রিপোর্ট দেবে এই কমিটি।

[আরও পড়ুন: তিস্তা চুক্তি নিয়ে সদর্থক বার্তা মোদির, ভারতকে ‘বিশ্বস্ত বন্ধু’ বললেন হাসিনা]

এদিকে শনিবার গ্রেটার নয়ডায় নিমকা গ্রাম থেকে রবি অত্রিকে গ্রেপ্তার করেছে উত্তরপ্রদেশ টাস্ক ফোর্স। এই রবিকে নিট দুর্নীতির মূল পান্ডা মনে করা হচ্ছে। নিটের প্রশ্নপত্র ফাঁসকাণ্ডে আগেই ১৩ জনকে গ্রেপ্তার করেছিল পুলিশ। এর পর ঝাড়খণ্ড থেকে এই কাণ্ডের আরেক সন্দেহভাজন মূলচক্রী সিকন্দর যাদবেন্দ্র-সহ পাঁচ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • NEET পরীক্ষায় প্রশ্ন ফাঁসের অভিযোগ গিয়ে দেশজুড়ে প্রবল বিতর্কের মাঝেই এবার কড়া পদক্ষেপ শিক্ষামন্ত্রকের।
  • পরীক্ষার আয়োজন সংস্থা ন্যাশনাল টেস্টিং এজেন্সি বা এনটিএ-এর ডিজি সুবোধ কুমার সিংকে সরিয়ে দিল কেন্দ্র।
  • তাঁর জায়গায় নয়া ডিজি হিসেবে নিয়োগ করা হয়েছে প্রদীপ সিং খাড়োলাকে।
Advertisement