shono
Advertisement

তিনদিনে দুজন, কৃষক বিক্ষোভের মাঝেই মৃত্যু ২ বৃদ্ধের

পাঞ্জাব ও হরিয়ানা সীমানায় আপাতত আটকে দেওয়া হয়েছে কৃষকদের মিছিল।
Posted: 02:09 PM Feb 19, 2024Updated: 04:00 PM Feb 19, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাঞ্জাব ও হরিয়ানা (Haryana) সীমানায় কৃষক বিক্ষোভ চলাকালীনই প্রাণ হারালেন দুই বৃদ্ধ কৃষক। রবিবার সন্ধেয় হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় বছর সত্তরের বৃদ্ধ মনজিৎ সিংয়ের। এর আগে গত ১৬ ফেব্রুয়ারি ৭৮ বছর বয়সি জ্ঞান সিংয়ের বিক্ষোভের মাঝেই প্রাণহানি ঘটে।

Advertisement

পাটিয়ালা জেলার কনথালা গ্রামের বাসিন্দা ছিলেন মনজিৎ সিং। রবিবার কনৌরি সীমানার কাছে BKU ইউনিটের হয়ে বিক্ষোভে শামিল হয়েছিলেন তিনি। জানা গিয়েছে, তখনই হৃদরোগে আক্রান্ত হয়ে তাঁর শারীরিক অবস্থার অবনতি ঘটে। অচেতন অবস্থাতেই তাঁকে স্থানীয় স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসকরা তাঁকে রজিন্দ্র হাসপাতালে স্থানান্তরের পরামর্শ দেন। কিন্তু সেখানে নিয়ে যাওয়ার পরই মনজিৎ সিংকে মৃত বলে ঘোষণা করা হয়।

[আরও পড়ুন: সন্দেশখালি কাণ্ড: সুপ্রিম কোর্টে স্বস্তি রাজ্যের, সংসদীয় কমিটির নোটিসে স্থগিতাদেশ]

এর আগে গুরুদাসপুর জেলার বাসিন্দা জ্ঞান সিংও হৃদরোগে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছিলেন। কেন্দ্রের বিরুদ্ধে চলতি কৃষক বিদ্রোহের প্রথম ‘বলি’ তিনিই। পাঞ্জাব-হরিয়ানা সীমানায় শম্ভু বেরিয়ারে বিক্ষোভ দেখানোর সময়ই প্রাণ হারান তিনি।

এদিকে, দীর্ঘ বিদ্রোহের পর রবিবার অবশেষে বরফ গলার ইঙ্গিত মিলেছে। আগামী পাঁচ বছরের জন্য কৃষকদের থেকে নূন্যতম সহায়ক মূল্যে শস্য কিনবে কেন্দ্র, এমনটাই জানিয়েছেন মন্ত্রীরা। রবিবার প্রতিবাদী কৃষকদের (Farmer Protest) সঙ্গে বৈঠক করেন কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী পীযূষ গোয়েল, কৃষিমন্ত্রী অর্জুন মুণ্ডা এবং স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই। হাজির ছিলেন পাঞ্জাবের (Punjab) মুখ্যমন্ত্রী ভগবন্ত সিং মানও। রবিবার মাঝরাত পর্যন্ত দুপক্ষের আলোচনা চলে। তার পরেই গোয়েল জানান, কৃষকদের জন্য বিশেষ প্রস্তাব দিয়েছেন কেন্দ্র। তবে এই প্রস্তাব আদৌ মেনে নেওয়া হবে কি না, সেই নিয়ে আলোচনার জন্য দুদিন সময় চেয়েছেন কৃষক নেতারা।

[আরও পড়ুন: কংগ্রেস থেকে সদ্য বহিষ্কৃত নেতার আমন্ত্রণ! উত্তরপ্রদেশে কল্কি ধাম মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন মোদির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement