মিডিয়ার নজর কাড়তে ধর্মঘট, কৃষিমন্ত্রীর মন্তব্যের প্রতিবাদে রাস্তায় দুধ ঢেলে বিক্ষোভ

07:37 PM Jun 04, 2018 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংবাদমাধ্যমের দৃষ্টি আকর্ষণ করতেই অহেতুক বিক্ষোভ দেখাচ্ছেন কৃষকরা। মন্তব্য করে বিতর্ক বাড়িয়েছিলেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী রাধামোহন সিং। সোমবার সকালে তার প্রতিবাদে রাস্তায় দুধ ঢেলে প্রতিবাদে শামিল হলেন কৃষকরা।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[  মিডিয়ার দৃষ্টি আকর্ষণ করতে বিক্ষোভ দেখাচ্ছেন কৃষকরা, বিতর্কিত মন্তব্য কৃষিমন্ত্রীর ]

এদিন নাগপুরে সকালে পাত্র নিয়ে দুধ আনতে গিয়েছিলেন স্থানীয় বাসিন্দারা। এমনিতেই টানা দশদিন ধরে চলছে কৃষক ধর্মঘট। ফলে শস্য-সবজি ও দুধের জোগানে খানিকটা হলেও টান ধরেছে। সেই আশঙ্কাতেই সকাল সকাল গিয়েছিলেন বাসিন্দারা। তাঁদের প্রয়োজন মেটানো হয়। তবে উদ্বৃত্ত দুধ রাস্তায় ঢেলে দেন কৃষকরা। লিটার লিটার দুধ রাস্তায় ফেলেই তাঁরা কৃষিমন্ত্রীর মন্তব্যের প্রতিবাদ করেন।

Advertising
Advertising

বিনা শর্তে কৃষিঋণ মকুব, শাক সবজির দাম বাড়ানো নিয়ে দেশেজুড়ে প্রতিবাদ মিছিলে শামিল হয়েছেন কৃষকরা। ১০ দিন ধরে বিক্ষোভ দেখানোর সিদ্ধান্ত তাঁদের। এই প্রসঙ্গেই নিজের বক্তব্য পেশ করেছিলেন কৃষিমন্ত্রী। মন্ত্রী জানিয়েছিলেন, কৃষকরা “অস্বাভাবিক কাজ” করছে শুধু সংবাদমাধ্যমের দৃষ্টি আকর্ষণ করার জন্য। কেন্দ্রীয় কৃষিমন্ত্রীর এমন বক্তব্যের তীব্র সমালোচনা করে বিহারের বিরোধী দলগুলি। আরজেডির মুখপাত্র মনোজ ঝা বলেছিলেন, কৃষকরা যখন এতটা হতাশ, তখন চোখ বন্ধ করে রয়েছেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী। তাঁর এই অনুভূতিহীন কাজের জন্য অবিলম্বে তাঁকে বহিষ্কার করে দেওয়া উচিত। কেন্দ্রীয় কৃষিমন্ত্রীর এই মন্তব্য কৃষকদের বিরুদ্ধে বিজেপির মনোভাবের প্রতিচ্ছবি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যেখানে ‘সবকা সাথ সবকা বিকাশ’-এর পোস্টার বয়, সেখানে বিজেপিরই এই মন্ত্রীর এমন মন্তব্য আশ্চর্যজনক। কংগ্রেসের সদানন্দ সিং জানিয়েছিলেন, বিজেপি সরকার সমস্যা সমাধানের পরিবর্তে কৃষকদের উপহাস করছে। কেন্দ্রীয় কৃষিমন্ত্রীর এই মন্তব্য অসংবেদনশীল। প্রতি ২৪ ঘণ্টায় দেশের ৩৫ জন কৃষক আত্মহত্যা করছেন। কিন্তু মোদি সরকার তাদের অবস্থার উন্নতির জন্য কিছু করছে না।

তবে এবার রাজনৈতিকভাবে নয়, সরাসরি এই মন্তব্যের বিরোধিতায় শামিল হলেন কৃষকরা। এই নিয়ে টানা চারদিনে পড়ল কৃষকদের ধর্মঘট। যদিও ছোট ব্যবসায়ীদেরই একাংশের বক্তব্য, এখনও বাজারে ও বড় ব্যবসায়ীদের মধ্যে এর তেমন কোনও প্রভাব পড়েনি।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post মিডিয়ার নজর কাড়তে ধর্মঘট, কৃষিমন্ত্রীর মন্তব্যের প্রতিবাদে রাস্তায় দুধ ঢেলে বিক্ষোভ appeared first on Sangbad Pratidin.

Tags :
Advertisement
Next