shono
Advertisement

ভারতীয় সেনায় ৫০ শতাংশ স্থায়ী নিয়োগ অগ্নিবীরদের থেকে, নিয়ম পরিবর্তনের পথে সরকার

বাড়ানো হতে পারে অগ্নিবীরদের বয়সসীমাও।
Posted: 10:23 AM Jul 10, 2023Updated: 10:23 AM Jul 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সামরিক ইতিহাসে উল্লেখযোগ্য পরিবর্তন হয়েছে এক বছর আগেই। এবার ভারতীয় সশস্ত্র বাহিনীর অগ্নিপথ (Agnipath Scheme) প্রকল্পে পরিবর্তনের পরিকল্পনা করছে সরকার। সরকারি সূত্রের খবর, ২৫ শতাংশের পরিবর্তে আগামী দিনে ভারতীয় সেনায় ৫০ শতাংশ স্থায়ী নিয়োগ হবে অগ্নিবীরদের (Agniveer) থেকে। শুধু তাই নয়, সর্বাধিক বয়সের সীমা বৃদ্ধি করা হতে পারে। আগামী দিনে ২৩ বছরের যুবকও এই প্রকল্পে আবেদন করতে পারবেন।

Advertisement

বর্তমান নিয়ম অনুসারে, ভারতীয় সেনায় (Indian Army) আগামী তিন বছরের জন্য সীমিত সংখ্যক নিয়োগের কথা বলা হয়েছে। মূলত বিমান চালনা, ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রনিক্সের মতো প্রযুক্তিগত ক্ষেত্রে আরও যোগ্য অগ্নিবীর চাইছে সেনাবাহিনী। সেই কারণেই অগ্নিবীরদের থেকে ৫০ শতাংশ স্থায়ী নিয়োগের কথা ভাবছে কেন্দ্র।

[আরও পড়ুন: পুনর্নির্বাচনে জোড়া মৃত্যু, পাট খেত থেকে উদ্ধার BJP কর্মীর দেহ, প্রাণহানি CPM প্রার্থীর শ্বশুরেরও]

উল্লেখ্য, এই অগ্নিপথ প্রকল্প নিয়ে গত বছর উত্তাল হয়েছিল গোটা দেশ। নানা রাজ্যে হিংসার আগুন জ্বলে উঠেছিল। বর্তমানে সাড়ে সতেরো থেকে একুশ বছর বয়স পর্যন্ত প্রার্থীদেরই অগ্নিপথ প্রকল্পের অধীনে অগ্নিবীর পদের জন্য বিবেচনা করা হচ্ছে। ২০২২ সালের জুন মাসের নিয়মই এখনও বলবৎ রয়েছে। কিন্তু ভারতীয় সেনা মনে করছে, ২১ বছরের বয়সের সীমার জন্য অনেকে আবেদন করতে পারছেন না। সে জন্যই বয়সসীমা বাড়ানোর পরিকল্পনা করা হয়েছে।

[আরও পড়ুন: প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত উত্তর ভারত, মৃত অন্তত ২৮, জলের তোড়ে ভাসল গাড়ি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement