shono
Advertisement

কোভিড নেগেটিভ না হলে ঢোকা যাবে না ভারতে, ৬ দেশের যাত্রীদের জন্য নিয়ম আনছে কেন্দ্র

সচেতনতায় কোনওরকম ঘাটতি রাখতে নারাজ সরকার।
Posted: 09:06 AM Dec 29, 2022Updated: 09:06 AM Dec 29, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোভিড (COVID-19) রুখতে এবার আরও কড়া পদক্ষেপের পথে কেন্দ্র। একাধিক দেশে ছড়িয়ে পড়া কোভিডের ভয়ংকর উপরূপ যাতে এদেশেও ছড়িয়ে না পড়ে সেটা নিশ্চিত করতে বিদেশ থেকে যাত্রী আগমনও নিয়ন্ত্রণ করতে পারে কেন্দ্র। সূত্রের খবর, RT-PCR রিপোর্ট নেগেটিভ না হলে চিন-সহ ৬ দেশ থেকে যাত্রীদের ভারতে প্রবেশেও নিষেধাজ্ঞা জারি করা হতে পারে। দ্রুত কেন্দ্র এই নিয়ম চালু করতে পারে বলে দাবি করেছে সংবাদসংস্থা PTI।

Advertisement

আসলে, গত দু’দিনে সব মিলিয়ে ৩৯ জন বিদেশফেরত যাত্রীর কোভিড পরীক্ষার রিপোর্ট পজিটিভ এসেছে। যা নিয়ে রীতিমতো উদ্বিগ্ন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। এমনকী খোদ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য (Mansukh Mandaviya) বিমানবন্দরে গিয়ে যাত্রীদের সবরকম পরীক্ষা করা হচ্ছে কিনা, খতিয়ে দেখবেন বলে খবর। আসলে যত দিন যাচ্ছে, বিদেশ থেকে আগত যাত্রীদের মধ্যে কোভিড ধরা পড়ার সংখ্যাটাও বাড়ছে। সেকারণেই কেন্দ্র বড়সড় পদক্ষেপের পথে।

[আরও পড়ুন: এবার ত্রিপুরাতেও বাম-কংগ্রেস জোট! প্রস্তাবে সায় সিপিএম পলিটব্যুরোর]

উল্লেখ্য, চিন, জাপান, দক্ষিণ কোরিয়া, হংকং, সিঙ্গাপুর এবং থাইল্যান্ড থেকে আগত যাত্রীদের RT-PCR টেস্ট করানো আগেই বাধ্যতামূলক বলে ঘোষণা করা হয়েছে। বর্তমান নিয়ম অনুযায়ী, এই দেশগুলি থেকে আগত কোনও যাত্রীর শরীরে করোনার (Coronavirus) কোনওরকম লক্ষণ দেখা দেয়, বা কারও RT-PCR রিপোর্ট পজিটিভ আসে, তাহলে তাঁকে সোজা পাঠিয়ে দেওয়া হয় কোয়ারেন্টাইনে। কিন্তু কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার এবার আরও কড়া পদক্ষেপের পথে। PTI সূত্রের দাবি, কেন্দ্র এবার যে নিয়ম আনতে চলেছে, সেই নিয়ম অনুযায়ী এই দেশগুলি থেকে ভারতে ঢুকতে হলে কোভিড নেগেটিভ রিপোর্ট দেখাতেই হবে। নাহলে ঢুকতে দেওয়া হবে না।

[আরও পড়ুন: বিয়ের জন্য কেমন মেয়ে পছন্দ? অবশেষে মনের কথা জানালেন রাহুল গান্ধী]

বিশেষজ্ঞরা বলছেন, আগামী ৪০ দিন ভারতের জন্য ভীষণ গুরুত্বপূর্ণ। দেশে কোভিড ফের ছড়িয়ে পড়া রুখতে এই ৪০ দিন চুড়ান্ত সতর্কতা অবলম্বন করতে হবে। কেন্দ্র সরকারও তাই কোনওরকম গাফিলতি বা খামতি রাখতে চাই না। সম্ভবত সেকারণেই এই নয়া নিয়ম আনা হচ্ছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement