Advertisement

চাপের মুখে পিছু হটছে কেন্দ্র! দেড় বছরের জন্য স্থগিত হতে পারে কৃষি আইন

09:26 PM Jan 20, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চাপের কাছে নতিস্বীকার! আগের ন’দফার বৈঠক ফলপ্রসূ হয়নি। তবে বুধবার আন্দোলনরত কৃষক ও কেন্দ্রের দশম দফার বৈঠক কিছুটা হলেও ইতিবাচক মোড় নিল।

Advertisement

আন্দোলনরত কৃষকদের দাবি কার্যত মেনে নেওয়ার পথেই কেন্দ্র। এদিন বৈঠকে কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর কৃষকদের জানালেন, আগামী এক বা দেড় বছরের জন্য বিতর্কিত তিন কৃষি আইন স্থগিত রাখবে কেন্দ্র। শুধু তাই নয়, সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে আইন স্থগিত রাখা এবং কমিটি গঠন করার কথাও জানাবে কেন্দ্র। আপাতত আগামিকাল বৈঠকে বসবে কৃষক সংগঠনগুলো। সেখানেই তাঁরা এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে। তারপর আগামী ২২ জানুয়ারি একাদশ দফার বৈঠক, সেখানেই সরকারের সামনে তাঁরা নিজেদের বক্তব্য রাখবেন।

[আরও পড়ুন: রাম মন্দিরের জন্য ১০৮ ফুট উঁচু হনুমানের মূর্তি তৈরি করতে চান এই ‘ভক্ত’]

এদিন বৈঠকের পর কৃষিমন্ত্রী তোমর বলেন, “আলোচনার সময় কৃষকদের জানানো হয়েছে, সরকার এক বা দেড় বছরের জন্য বিতর্কিত কৃষি আইনটি স্থগিত রাখতে প্রস্তুত। কৃষক সংগঠনগুলো সরকারের এই প্রস্তাবে খুশি। তাঁরা জানিয়েছে, আগামিকাল বিষয়টি নিয়ে নিজেদের মধ্যে আলোচনা করবেন। তারপর ২২ জানুয়ারি পরবর্তী বৈঠকে নিজেদের সিদ্ধান্তের কথা জানাবেন। আমার মনে হয় আমাদের আলোচনা সঠিক পথে অগ্রসর হচ্ছে এবং আগামী বৈঠকেই কোনও না কোনও সিদ্ধান্তে আমরা পৌঁছে যাব।” তবে সেই সঙ্গে এটাও জানান, আইন কোনও মতেই ফেরত নেওয়া হবে না, তাতে কেবল কয়েকটি পরিবর্তন করা হতে পারে।

 

[আরও পড়ুন: অনুপ্রবেশের সময় নিরাপত্তারক্ষীদের সঙ্গে গুলির লড়াই, জম্মুতে খতম ৩ পাকিস্তানি জঙ্গি]

এদিকে, বৈঠকের পর আন্দোলনরত কৃষকরা জানান, আপাতত সরকারের প্রস্তাবগুলো নিয়ে বৃহস্পতিবার তারা আলোচনায় বসবেন। তারপর সেখানে যে সিদ্ধান্ত নেওয়া হবে ২২ জানুয়ারির বৈঠকে তা কেন্দ্রকে জানানো হবে।

Advertisement
Next