shono
Advertisement

নয়া বছরে স্বল্প সঞ্চয়ে কমছে সুদ

মধ্যবিত্তের কপালে চিন্তার ভাঁজ৷ The post নয়া বছরে স্বল্প সঞ্চয়ে কমছে সুদ appeared first on Sangbad Pratidin.
Posted: 08:51 AM Dec 28, 2017Updated: 03:21 AM Dec 28, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এনএসসি, পিপিএফ-সহ সব ধরনের স্বল্প সঞ্চয় প্রকল্পে ০.২ শতাংশ সুদ কমানোর সিদ্ধান্ত নিল কেন্দ্র। ২০১৮-র জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সুদের এই হার কার্যকর থাকবে। কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে ব্যাঙ্কগুলি তাদের জমার উপর দ্রুত সুদের হার কমাবে বলে মনে করা হচ্ছে। তবে প্রবীণ নাগরিকদের সঞ্চয় প্রকল্পে সুদের হার অপরিবর্তিত থাকছে।

Advertisement

[ডিসকাউন্টের নামে দেদার লোক ঠকানো, ই-কমার্স সাইটগুলির রহস্য ফাঁস]

বর্তমানে প্রবীণ নাগরিকরা ৮.৩ শতাংশ হারে সুদ পেয়ে থাকেন। কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে এনএসসি, সুকন্যা সমৃদ্ধি যোজনা, কিষান বিকাশপত্রের মতো সঞ্চয় প্রকল্পে সুদের হার কমছে। তবে সেভিংস ডিপোজিটের ক্ষেত্রে জমা টাকার উপর সুদের হার চার শতাংশ অপরিবর্তিত থাকছে। টার্ম ডিপোজিট ও রেকারিং ডিপোজিটের ক্ষেত্রেও সুদের হার কমানো হয়েছে। টার্ম ডিপোজিটে ৬.৬-৭.৪ এবং রেকারিংয়ে ৬.৯ শতাংশ হবে সুদের হার।

[‘কুলভূষণের সঙ্গে পাকিস্তানে যোগ্য আচরণ’, সপা সাংসদের মন্তব্যে শোরগোল]

কেন্দ্র এক নির্দেশিকায় জানিয়েছে, এবার থেকে স্বল্প সঞ্চয়ে সুদের হার প্রতি ত্রৈমাসিকে পরিবর্তিত হবে৷ ২০১৭-১৮ অর্থবর্ষের চতুর্থ ত্রৈমাসিকের ফল জানানো হল এদিন৷ তবে কেন্দ্র এভাবে বারবার সুদের হার কমানোয় ব্যাঙ্কের উপর যাঁরা নির্ভরশীল, সেই সব মধ্যবিত্ত ও সিনিয়র সিটিজেনদের কপালে চিন্তার ভাঁজ পড়েছে৷

The post নয়া বছরে স্বল্প সঞ্চয়ে কমছে সুদ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার