shono
Advertisement

রাজ্যসভায় হেরে শৃঙ্খলার প্রশ্নে কড়া কংগ্রেস, বরখাস্ত ক্রস ভোটিংয়ে অভিযুক্ত বিধায়ক

CWC-এর আমন্ত্রিত সদস্য ছিলেন ওই বিধায়ক।
Posted: 08:01 PM Jun 11, 2022Updated: 08:52 PM Jun 11, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজ্যসভা নির্বাচনে (Rajya Sabha Election) ক্রস ভোটিংয়ের জের। কংগ্রেসের (Congress) সমস্ত পদ থেকে বহিষ্কার করা হল হরিয়ানার আদমপুরের বিধায়ত কুলদীপ বিষ্ণোইকে। তিনি কংগ্রেস ওয়ার্কিং কমিটির (CWC) বিশেষ আমন্ত্রিত সদস্য ছিলেন। শনিবার সন্ধেয় বিধায়ককে সেই পদ থেকেও বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস। উল্লেখ্য, হরিয়ানায় (Haryana) ক্রস ভোটিংয়ের জেরে কংগ্রেসের টিকিটে রাজ্যসভায় যেতে পারেননি অজয় মাকেন (Ajay Maken)। এর পরই শৃঙ্খলারক্ষার প্রশ্নে তড়িঘড়ি কড়া পদক্ষেপ করল শতাব্দী প্রাচীন দলটি।

Advertisement

১০ জুন অর্থাৎ রাজ্যসভা নির্বাচনের আগেই তাৎপর্যপূর্ণ টুইট করেছিলেন হরিয়ানার কংগ্রেসের প্রভাবশালী নেতা বিষ্ণোই। লিখেছিলেন, “সাপের বিষ দাঁত কীভাবে ভাঙতে হয়, তা আমি জানি। সাপের ভয়ে আমি জঙ্গল ছেড়ে যাব না।” এমনকী, পরিষদীয় দলের বৈঠকেও তিনি জানিয়েছিলেন, দলের নির্দেশ মতে নয়, নিজের ইচ্ছেমতো প্রার্থীকে ভোট দেবেন। এর পরই দলের অন্দরে তাঁকে নিয়ে চর্চা শুরু হয়েছিল। অজয় মাকেন পরাজিত হওয়ার পর তাঁকে দলের সমস্ত পদ থেকে সরিয়ে দেওয়া হল।

[আরও পড়ুন: অশান্তির মধ্যে হাওড়া পুলিশে বিরাট রদবদল, কমিশনার পদে এলেন প্রবীণ ত্রিপাঠী]

৫ রাজ্যে বিধানসভা ভোটে ভরাডুবির পরও অন্যান্য রাজ্যের মতো হরিয়ানার প্রদেশ কমিটি ভেঙে দিয়েছিল কংগ্রেস। নয়া কমিটিতে রাজ্য সভাপতি হওয়ার আশায় ছিলেন বিষ্ণোই। কিন্তু তাঁর আশায় জল ঢেলে প্রতিদ্বন্দ্বী শিবিরের এক সদস্যের হাতে সেই দায়িত্ব দেয় কেন্দ্রীয় নেতৃত্ব। এরপর থেকেই বেসুরো ছিলেন বিষ্ণোই। মনে করা হচ্ছে, সেই রাগেই অজয় মাকেনকে ভোট দেননি। অবশ্য বিষ্ণোইয়ের ভোট ছাড়াই রাজ্যসভায় যেতে পারতেন মাকেন, কিন্তু আরেক বিধায়কের ভোট নষ্ট হওয়ায় তাঁর সেই স্বপ্নভঙ্গ হয়।

প্রসঙ্গত, হরিয়ানার রাজ্যসভার দু’টি আসনের একটি দখল করেছে বিজেপি (BJP)। জয়ী হয়েছেন গেরুয়া শিবিরের প্রার্থী কৃষাণ লাল পানওয়ার। দ্বিতীয় আসনে কংগ্রেসের অজয় মাকেনকে হারিয়ে জয়ী হয়েছেন বিজেপি ও জেজেপি সমর্থিত নির্দল প্রার্থী কার্তিকেয় শর্মা। 

[আরও পড়ুন: পার্কসার্কাসে গুলিতে নিহত তরুণীর মাকে ফোন মুখ্যমন্ত্রীর, পরিবারকে চাকরি দেওয়ার ঘোষণা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement