shono
Advertisement

এবার বাড়িতে বসেই বুস্টার ডোজ পাবেন প্রবীণ নাগরিকরা, ঘোষণা কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর

যক্ষ্মা নির্মূল করতেও বিশেষ উদ্যোগ নেবে কেন্দ্রীয় সরকার।
Posted: 06:04 PM Jun 03, 2022Updated: 06:04 PM Jun 03, 2022

ক্ষীরোদ ভট্টাচার্য: ষাট বছরের বেশি বয়সি ও অসুস্থদের বাড়ি গিয়ে করোনার বুস্টার ডোজ (Booster Dose) দেওয়া হবে। এই বুস্টার ডোজ নিয়ে আনজমতার মধ্যে কোনও সংশয়ও নেই। শুক্রবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য এই কথা জানিয়েছেন। তাঁর কথায়, বিশ্বের ১১৭ টি দেশ ভারতীয় কোভিড ভ্যাকসিনের (Covid Vaccine) বৈজ্ঞানিক যৌক্তিকতা মেনে নিয়েছে।

Advertisement

শুক্রবার প্রেস ইনফরমেশন ব্যুরো (পি আই বি) আয়োজিত ওয়েব মিটিংয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, “খুব শীঘ্রই চালু হবে ‘হর ঘর দস্তক ২’ কর্মসূচি। এই কর্মসূচির আওতায় আসবেন ষাট বছরের বেশি বয়সি এবং বিভিন্ন রোগে অসুস্থ অর্থাৎ কোমর্বিডিটি নাগরিকরা। তাঁদের বাড়ি গিয়ে টিকা দেওয়া হবে।” এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, “বিভিন্ন রাজ্যে প্রায় ১২ লক্ষ ডোজ ভ্যাকসিন অব্যবহৃত অবস্থায় আছে। সব মিলিয়ে ৩০ লক্ষ ডোজ ভ্যাকসিন পেলেই এই কর্মসূচি শুরু হবে।” মূলত, দেশের প্রবীণ নাগরিকদের করোনার ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য শরীরে অ্যান্টিবডির সম্পূর্ণ নিরাপত্তা দেওয়ার জন্যই এই কর্মসূচি নেওয়া হচ্ছে বলে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী (Union Health Minister) এদিন জানিয়েছেন।

[আরও পড়ুন: বাড়ছে করোনা। বিমানবন্দরগুলিতে ফের মাস্ক পরা নিয়ে কড়াকড়ির নির্দেশ দিল্লি হাই কোর্টের]

তাঁর কথায়, “আই সি এম আর (ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ) টানা গবেষণা করে যাচ্ছে বিভিন্ন বয়সের মানুষের মধ্যে। তাই ১২ ও তার বেশি বয়সী ছেলে মেয়েদের নিখরচায় কোর্বেভ্যাক্স ভ্যাকসিনের দু’টি ডোজ দেওয়া হচ্ছে। স্কুলে যেমন দেওয়া হচ্ছে, তেমনি সরকারি হাসপাতালেও দেওয়া হচ্ছে।” 

২০২৫ সালের মধ্যে দেশ থেকে যক্ষ্মা (TB) নির্মূল করা হবে। সেদিকে তাকিয়ে বেশ কিছু কর্মসূচী নেওয়া হয়েছে বলে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী এদিন জানিয়েছেন। তাঁর কথায়, ” শুধুমাত্র ওষুধ দিয়ে যক্ষ্মা নির্মূল করা সম্ভব নয়। দরকার পুষ্টিকর খাদ্য। তাই আক্রান্ত ব্যক্তিকে যাতে পুষ্টিকর খাদ্য দেওয়া হয়, তার জন্য বিশেষ উদ্যোগ নেওয়া হচ্ছে।”

[আরও পড়ুন: দেশে লাফিয়ে বাড়ল করোনা সংক্রমণ, একদিনে আক্রান্ত ছাড়াল ৪ হাজার

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement