shono
Advertisement
INDIA

ডেপুটি স্পিকার পদে চায় ইন্ডিয়ার প্রতিনিধি, বাজেট অধিবেশনের আগে চাপ বিরোধীদের

বাজেট অধিবেশনেের আগে সরকারের কাছে একাধিক দাবি বিরোধীদের।
Published By: Subhajit MandalPosted: 02:45 PM Jul 07, 2024Updated: 02:45 PM Jul 07, 2024

বিশেষ সংবাদদাতা, নয়াদিল্লি: ডেপুটি স্পিকার পদে গণ্য করতে হবে ইন্ডিয়া জোটের প্রার্থীকেই। বাজেট অধিবেশনের আগে সরকারের উপর চাপ সৃষ্টি করা শুরু করে দিল বিরোধী শিবির। বিরোধীদের ইঙ্গিত, সরকার যদি নির্বিঘ্নে বাজেট অধিবেশন চালাতে চায়, তাহলে ডেপুটি স্পিকার পদে বসাতে হবে ইন্ডিয়া (INDIA) জোটের কাউকে।

Advertisement

বাজেট অধিবেশন চালানোর দায় যে সরকারের সে কথা স্মরণ করিয়ে দিয়ে এদিনই তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার দলনেতা ডেরেক ও ব্রায়েন (Derek O'Brien) এক্স হ্যান্ডলে বিরোধীদের কী কী দাবি থাকবে তার ইঙ্গিত দিয়ে দিয়েছেন। তাতে ডেপুটি স্পিকারের দাবিকে সর্বাগ্রে রেখে বিরোধীদের দাবিমতো জাতীয় স্তরের বিষয়ের উপর সংসদে প্রতি সপ্তাহে একটি করে আলোচনা এবং বিল পাস করানোর ক্ষেত্রে তাড়াহুড়ো না করে পর্যাপ্ত সময় দেওয়ার দাবিও রয়েছে। ডেরেকের বক্তব্য, যদি সরকারকে ঠিক ভাবে বাজেট অধিবেশন চালাতে হয় তা হলে ডেপুটি স্পিকার পদে ‘ইন্ডিয়া’র প্রার্থীকে গণ্য করতে হবে।"

[আরও পড়ুন: বাবার স্কুটি থেকে জলভর্তি ড্রেনে পড়ে নিখোঁজ শিশু, তিনদিন পর উদ্ধার দেহ

ভারতীয় গণতন্ত্রের অলিখিত রীতি অনুযায়ী, ডেপুটি স্পিকারের পদটি দেওয়া হয় বিরোধীদের। কিন্তু নরেন্দ্র মোদি সরকার গত পাঁচ বছর ডেপুটি স্পিকার পদটি ফাঁকা রেখেছিল। বস্তুত বিরোধীরা মনে করছে, ডেপুটি স্পিকার পদটি না দিয়ে আগের পাঁচ বছর তাঁদের সাংবিধানিক অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে। এবার যাতে সেটা না হয়, তা নিশ্চিত করতে আগে থেকেই চাপ বাড়ানো শুরু হয়েছে। এ বিষয়ে তৃণমূল, সমাজবাদী পার্টি, কংগ্রেস, ডিমএকের মধ্যে সমন্বয়ের কাজটাও চলছে বলে মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: হাথরাস কাণ্ডে যোগীকে চিঠি রাহুলের, ক্ষতিপূরণের অর্থ বাড়ানোর দাবি

উল্লেখ্য, জুলাই মাসের ২৩ তারিখ কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ সপ্তমবার পূর্ণাঙ্গ বাজেট পেশ করবেন সংসদে। শনিবারই কেন্দ্রীয় সংসদ বিষয়ক মন্ত্রী কিরেণ রিজুজু (Kiren Rijiju) এক্স হ্যান্ডলে জানিয়েছেন, ২২ জুলাই থেকে সংসদের বাজেট অধিবেশন শুরু হতে চলেছে। বিরোধীরা চাইছে, বাজেট অধিবেশনেই ডেপুটি স্পিকার পদে তাঁদের প্রতিনিধিকে নির্বাচিত করা হোক।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ডেপুটি স্পিকার পদে গণ্য করতে হবে ইন্ডিয়া জোটের প্রার্থীকেই।
  • বাজেট অধিবেশনের আগে সরকারের উপর চাপ সৃষ্টি করা শুরু করে দিল বিরোধী শিবির।
  • বিরোধীদের ইঙ্গিত, সরকার যদি নির্বিঘ্নে বাজেট অধিবেশন চালাতে চায়, তাহলে ডেপুটি স্পিকার পদে বসাতে হবে ইন্ডিয়া জোটের কাউকে।
Advertisement