shono
Advertisement

আফগানিস্তান সংকটের মধ্যেই মধ্যপ্রাচ্যে বাণিজ্যিক পরিবহণ নিয়ে বৈঠক ভারতের

ইরান ও উজবেকিস্তানের সঙ্গে ত্রিপাক্ষিক বৈঠক ভারতের।
Posted: 03:42 PM Dec 15, 2021Updated: 03:42 PM Dec 15, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মধ্যপ্রাচ্যে বাণিজ্য পরিবহণের বিষয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ করল ভারত। ওমান উপসাগরে (Gulf of Oman) বাণিজ্যিক পরিবহণ নিয়ে ইরান (Iran) ও উজবেকিস্তান (Uzbekistan) ত্রিপাক্ষিক আলোচনায় বসল নয়াদিল্লি। ইরানের ছাবাহার বন্দরের মাধ্যমে কীভাবে পরিবহণ হবে তা নিয়ে বৈঠকে বিস্তারিত আলোচনা হয়। এই নিয়ে এই বিষয়ে এটি দ্বিতীয় ভারচুয়াল বৈঠক। গত বছরে ঠিক এই সময়েই হয়েছিল প্রথম বৈঠকটি।

Advertisement

ওই বৈঠক নিয়ে বিদেশমন্ত্রকের তরফে একটি বিবৃতি পেশ করা হয়েছে। সেই বিবৃতিতে জানানো হয়েছে, বৈঠকে নানা বিষয়ে আলোচনা হয়েছে। মানব সংকট থেকে আঞ্চলিক সংযুক্তিকরণ, বিভিন্ন বিষয়ে চাবাহার বন্দরের গুরুত্বপূর্ণ ভূমিকার কথা উঠে এসেছে। পাশাপাশি ওই বন্দরের শহিদ বহেস্তি টার্মিনালের মাধ্যমে মধ্য ও দক্ষিণ এশিয়ার মধ্যে বাড়তে থাকা পরিবহণের দিকটিও আলোচিত হয়েছে। সেই সঙ্গে ওই করিডরের উন্নয়ন কীভাবে সম্ভব, তাও আলোচনা করেছে তিন দেশ। উল্লেখ্য, ওই টার্মিনালটির পরিচালনার দায়িত্বে রয়েছে ভারতীয় সংস্থা ‘ইন্ডিয়া পোর্টস গ্লোবাল লিমিটেড’।

[আরও পড়ুন: নিয়মিত হট্টগোলে কাজ হচ্ছে না সংসদে, বিরোধীদের বিরুদ্ধে পালটা বিক্ষোভ বিজেপি সাংসদদের]

গত আগস্টে আফগানিস্তান দখল করেছে তালিবান (Taliban)। তারপর থেকেই চাবাহার বন্দরের কার্যকারিতা কতদূর থাকবে তা নিয়ে সংশয় তৈরি হয়েছিল। যদিও বিদেশমন্ত্রী এস জয়শংকর সেই সংশয় দূর করে দিয়েছেন। গত শুক্রবারই লোকসভায় তিনি দাবি করেন, চাবাহার বন্দর ক্রমেই বাণিজ্যিক পরিবহণ কেন্দ্র হিসেবে আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। বর্তমানে সেটি অর্থনৈতিক দিক দিয়ে আরও শক্তিশালী হয়েছে। আরও বেশি মজবুত হয়ে উঠেছে ওই রুটটি। আগামী বছরই দেশ থেকে একটি প্রতিনিধি দল চাবাহার বন্দরে সফরে যাবে বলে জানা গিয়েছে।

গত আগস্ট থেকে আফগানিস্তানের পরিস্থিতি বদলে গিয়েছে। তারপর থেকেই মনে করা হচ্ছিল আবদুল ঘানি সরকারের পতন হওয়ার পর এবার চাবাহার বন্দরকে কেন্দ্র করে ভারতের প্রকল্প এবার বড়সড় প্রশ্নের মুখে পড়ে গেল। কিন্তু এবার এই পরিস্থিতিতেই নতুন করে এই বন্দরকে ব্যবহার করার কথা ভাবছে ভারত।

[আরও পড়ুন: পেট্রল ও ডিজেলের শুল্ক বাবদ কত টাকা আয় কেন্দ্রের, সংসদে জানালেন অর্থমন্ত্রী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement