shono
Advertisement

আদানির সঙ্গে ডুবছে ভারতও, বৃহত্তম অর্থনীতির ক্রমতালিকায় পতন দেশের

আগামী দিনে আরও নামবে ভারতের অবস্থান, দাবি ব্লুমবার্গ রিপোর্টে।
Posted: 12:10 PM Feb 01, 2023Updated: 12:10 PM Feb 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হুহু করে আদানি গোষ্ঠীর শেয়ার পড়তেই তার প্রভাব দেখা দিল ভারতীয় অর্থনীতিতে। বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতির তকমা খোয়াল ভারত। বিশ্বের নিরিখে ভারত এখন ছয় নম্বরে রয়েছে। সপ্তম স্থানে থাকা ব্রিটেনের সঙ্গে ভারতের ব্যবধান মাত্র ১০ হাজার কোটি ডলার। ব্লুমবার্গের একটি সমীক্ষায় বলা হয়েছে, আগামী কয়েকদিনে ভারতের অবস্থান আরও নীচের দিকে নামতে পারে। প্রসঙ্গত, হিন্ডেনবার্গ রিসার্চের একটি রিপোর্ট প্রকাশ্যে আসার পর থেকেই আদানি গোষ্ঠীর সম্পত্তির পরিমাণ কমতে শুরু করেছে।

Advertisement

সোমবার প্রকাশিত একটি রিপোর্টে দেখা যাচ্ছে, ভারতকে টপকে বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি হিসাবে উঠে এসেছে ফ্রান্স। এক ধাক্কায় ৩.২ ট্রিলিয়ন ডলার কমে গিয়েছে ভারতের বাজার মূলধন। মাত্র ১০ কোটি ডলারের ব্যবধানে ভারতের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে ব্রিটেন। এইভাবে সম্পত্তির পরিমাণ কমতে থাকলে আগামী দিনে আরও নীচে নামবে ভারতের অবস্থান। প্রসঙ্গত, গত কয়েকদিনে সাড়ে সাত হাজার কোটি ডলারের সম্পত্তি খুইয়েছে আদানি গোষ্ঠী। বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকায় প্রথম দশের বাইরে চলে গিয়েছেন কর্ণধার গৌতম আদানিও (Goutam Adani)।

[আরও পড়ুন: শতবর্ষের স্বপ্নপূরণে হাতিয়ার ‘সপ্তর্ষি’, বাজেটে ৭ পদক্ষেপের ঘোষণা নির্মলার]

আদানি গোষ্ঠীর শেয়ারের মূল‌্য নিয়ে আমেরিকার (US)‘হিন্ডেনবার্গ রিসার্চ সংস্থা’-র একটি রিপোর্ট আলোড়ন তুলে দিয়েছে দেশে। যার জেরে বিপুল ভাবে পড়ে গিয়েছে আদানিদের (Adani group) শেয়ার। ধাক্কা খেয়েছে ভারতীয় জীবনবিমা নিগম তথা এলআইসি এবং অধিকাংশ ব‌্যাংকের শেয়ার। বিশেষত, স্টেট ব‌্যাংকের শেয়ারমূল‌্য হাজার হাজার কোটি টাকা নেমেছে। এলআইসি ও স্টেট ব‌্যাংকের বিপুল লগ্নি রয়েছে আদানির সংস্থায়। ফলে সব মিলিয়ে বিপুল ক্ষতির মুখে পড়েছে ভারতের সার্বিক অর্থনীতি।

ব্লুমবার্গের রিপোর্টে বলা হয়েছে, প্রত্যেকটি দেশের যে সমস্ত সংস্থা নথিভুক্ত করা হয়েছে, তাদের সম্পত্তির পরিমাণ বিবেচনা করেই নয়া ক্রমতালিকা প্রকাশ করা হয়েছে। তবে আদানিদের দাবি একাধিক সংস্থায় ১০০ শতাংশ মালিকানা রয়েছে তাদের। সেই সংস্থাগুলির ক্ষেত্রে কোনও সমস্যা হবে না। তাই আচমকা তাদের সম্পত্তি কমে যাওয়ার কোনও সম্ভাবনা নেই। এহেন পরিস্থিতিতে মঙ্গলবার কেন্দ্রীয় বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তারপর থেকে ভারতের অবস্থার উন্নতি হবে আমজনতার আশা। কিন্তু সেরকম ইঙ্গিত দিচ্ছে না আন্তর্জাতিক বাজার। 

[আরও পড়ুন: স্বামীর মৃত্যু নিয়ে প্রশ্নে মধ্যযুগীয় শাস্তি যুবতীকে! মুখে কালি, জুতোর মালা পরিয়ে ঘোরানো হল গ্রামে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement