shono
Advertisement
Agniveer

লোকসভার ধাক্কা থেকে শিক্ষা! অগ্নিবীরদের জন্য বড় ঘোষণা মোদি সরকারের

২০২৪ লোকসভা নির্বাচনে এই ‘অগ্নিপথ’ প্রকল্পকে সরকারের বিরুদ্ধে হাতিয়ার করে কংগ্রেস। যার প্রভাবও পড়ে একাধিক রাজ্যে।
Published By: Subhajit MandalPosted: 10:10 AM Jul 12, 2024Updated: 10:13 AM Jul 12, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভা নির্বাচনে ধাক্কা খেতেই অগ্নিপথ প্রকল্প নিয়ে বড়সড় ঘোষণা কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকারের। প্রাক্তন অগ্নিবীরদের জন্য কেন্দ্রীয় সশস্ত্র বাহিনী এবং আধাসেনায় ১০ শতাংশ সংরক্ষণ ঘোষণা করল কেন্দ্র। সিআইএসএফ (CISF), বিএসএফ (BSF), সিআরএফে ১০ শতাংশ পদ সংরক্ষণ চালু করা হবে। সব নিয়োগ হবে কনস্টেবল পদে।

Advertisement

২০২২ সালে অগ্নিপথ প্রকল্প (Agnipath Project) চালু করে কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার। এই প্রকল্পে প্রতিবছর ৪৫ থেকে ৫০ হাজার সেনা জওয়ান নিয়োগ করা হয়। নিযুক্তরা চার বছর পর অবসর নেবেন। এদের মধ্যে ২৫ শতাংশকে আরও ১৫ বছরের জন্য নিয়োগ করা হবে। প্রকল্প ঘোষণার পরেই দেশজুড়ে তুমুল আন্দোলন শুরু হয়ে যায়। হিংসাত্বক আন্দোলনের জেরে গ্রেপ্তার করা হয় বেশ কয়েকজন কর্মপ্রার্থীকে।

[আরও পড়ুন: পিঠে অসহ্য ব্যথা, দিল্লি এইমসে ভর্তি প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং]

২০২৪ লোকসভা নির্বাচনে এই ‘অগ্নিপথ’ প্রকল্পকে সরকারের বিরুদ্ধে হাতিয়ার করে কংগ্রেস। যার প্রভাবও পড়ে একাধিক রাজ্যে। রাজস্থান, হরিয়ানা, পাঞ্জাবের মতো রাজ্যে ভালোমতো ধাক্কা খায় গেরুয়া শিবির। উত্তরপ্রদেশ, বিহারে বিজেপির (BJP) ধাক্কার নেপথ্যেও অন্যতম ইস্যু ছিল এই ‘অগ্নিবীর’ প্রকল্প। সেটা আন্দাজ করতে পেরেই কেন্দ্রের তরফে অগ্নিপথ নিয়ে মানুষের অসন্তোষের কারণ নিয়ে তথ্যতালাশ শুরু করে প্রতিরক্ষামন্ত্রক। সূত্রের দাবি, ফের প্রতিরক্ষামন্ত্রী পদে দায়িত্ব পেয়েই রাজনাথ সিং সেই অসন্তোষ মেটাতে উদ্যোগ নিচ্ছেন।

[আরও পড়ুন: ৬০ ঘন্টায় ৩ জঙ্গি হামলা! আতঙ্কে কাঁপছে কাশ্মীর, শহিদ এক জওয়ান]

সেটারই প্রাথমিক ধাপ হিসাবে আধাসেনায় (Paramilitary Force) নিয়োগে প্রাক্তন অগ্নিবীরদের জন্য এই সংরক্ষণ ঘোষণা। জানা গিয়েছে, আধাসেনায় নিয়োগের ক্ষেত্রে অগ্নিবীরদের বয়সের ঊর্ধ্বসীমায় পাঁচ বছর পর্যন্ত ছাড় দেওয়া হবে। ছাড় দেওয়া হবে শারীরিক সক্ষমতার পরীক্ষাতেও।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • লোকসভা নির্বাচনে ধাক্কা খেতেই অগ্নিপথ প্রকল্প নিয়ে বড়সড় ঘোষণা কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকারের।
  • প্রাক্তন অগ্নিবীরদের জন্য কেন্দ্রীয় সশস্ত্র বাহিনী এবং আধাসেনায় ১০ শতাংশ সংরক্ষণ ঘোষণা করল কেন্দ্র।
  • সিআইএসএফ, বিএসএফ, সিআরএফে ১০ শতাংশ পদ সংরক্ষণ চালু করা হবে। সব নিয়োগ হবে কনস্টেবল পদে।
Advertisement