shono
Advertisement
Ukraine

রুশ চোখরাঙানি উড়িয়ে ইউক্রেনে অস্ত্র জোগাচ্ছে ভারত! কী জবাব নয়াদিল্লির?

ভারতের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ আনা হয়েছে রয়টার্সের রিপোর্টে।
Published By: Anwesha AdhikaryPosted: 12:04 PM Sep 20, 2024Updated: 12:04 PM Sep 20, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বন্ধু রাশিয়ার আপত্তি উড়িয়ে ইউক্রেনকে অস্ত্র বিক্রি করছে ভারত! সেই নিয়ে ক্রেমলিন প্রবল বিরোধিতা করলেও তাতে নাকি আমল দেয়নি নয়াদিল্লি। এমনই চাঞ্চল্যকর রিপোর্ট প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদসংস্থা রয়টার্স। তবে এই রিপোর্ট একেবারে ভিত্তিহীন বলে জানিয়ে দিয়েছে ভারতীয় বিদেশমন্ত্রক। মুখপাত্র রণধীর জয়সওয়াল সাফ বলেছেন, সামরিক পণ্য বিক্রির ক্ষেত্রে ভারত কোনও নিয়ম লঙ্ঘন করেনি।

Advertisement

বৃহস্পতিবার রয়টার্সের একটি রিপোর্টে বলা হয়, ঘুরপথে ইউক্রেনে গোলাবারুদ-সহ নানা অস্ত্র সরবরাহ করছে ভারতের সামরিক পণ্য প্রস্তুতকারী সংস্থাগুলো। কীভাবে চলছে এই কাজ? রয়টার্সের দাবি, বেশ কয়েকটি ইউরোপীয় দেশকে সামরিক পণ্য পাঠাচ্ছে ভারতীয় সংস্থাগুলো। সেই দেশগুলো থেকে পণ্য চলে যাচ্ছে ইউক্রেনে। গত একবছর ধরে এইভাবে ভারতীয় সংস্থাগুলো বাণিজ্য চালিয়ে যাচ্ছে বলে দাবি রয়টার্সের।

ওই রিপোর্টে আরও দাবি করা, গোটা বিষয়টি জানতে পেরে রাশিয়া অসন্তোষ প্রকাশ করেছে ভারতের কাছে। গত জুলাই মাসে রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে বৈঠকে বসেছিলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর। সেখানেও এই বিষয়টি নিয়ে দুই দেশের মধ্যে আলোচনা হয়েছে বলে দাবি রয়টার্সের। ভারতীয় আধিকারিকদের উদ্ধৃত করে ওই রিপোর্টে বলা হয়েছে, রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেন যত গোলাবারুদ ব্যবহার করেছে তার ১ শতাংশেরও আমদানি করা হয়েছে ভারত থেকে। কিন্তু সেই অস্ত্র ইউক্রেনকে কোনও ইউরোপীয় দেশ বিক্রি করেছে নাকি দান করেছে, সেই নিয়ে নিশ্চিত নন রিপোর্ট প্রস্তুতকারীরা।

নিয়ম অনুযায়ী, ভারত থেকে অস্ত্র বা সামরিক পণ্য কিনে সেটা অন্য কোনও দেশকে বিক্রি করা যাবে না। কিন্তু ঠিক এই কাজটিই গত এক বছর ধরে হচ্ছে বলে দাবি রয়টার্স রিপোর্টে। যদিও ব্রিটিশ সংবাদসংস্থার রিপোর্টকে ভুয়ো এবং ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে ভারতের বিদেশমন্ত্রক। মুখপাত্রের তরফে বলা হয়েছে, অস্ত্র বিক্রির ক্ষেত্রে বরাবর অত্যন্ত সুনামের বাণিজ্য করে এসেছে ভারতের সংস্থাগুলো। নিয়ম লঙ্ঘনের প্রশ্নই ওঠে না। তাই এই রিপোর্ট পুরোপুরি অসত্য এবং বিভ্রান্তিকর।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বৃহস্পতিবার রয়টার্সের একটি রিপোর্টে বলা হয়, ঘুরপথে ইউক্রেনে গোলাবারুদ-সহ নানা অস্ত্র সরবরাহ করছে ভারতের সামরিক পণ্য প্রস্তুতকারী সংস্থাগুলো।
  • গত জুলাই মাসে রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে বৈঠকে বসেছিলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর। সেখানেও এই বিষয়টি নিয়ে দুই দেশের মধ্যে আলোচনা হয়েছে বলে দাবি রয়টার্সের।
  • নিয়ম অনুযায়ী, ভারত থেকে অস্ত্র বা সামরিক পণ্য কিনে সেটা অন্য কোনও দেশকে বিক্রি করা যাবে না। কিন্তু ঠিক এই কাজটিই গত এক বছর ধরে হচ্ছে বলে দাবি রয়টার্স রিপোর্টে।
Advertisement