shono
Advertisement
Post Poll Violence Case

বাংলার বিচারব্যবস্থার অসম্মান! ভোট পরবর্তী হিংসা মামলায় সুপ্রিম কোর্টে তোপের মুখে সিবিআই

যে আইনজীবী এই মামলার খসড়া তৈরি করেছেন তাঁকে আদালত অবমাননায় বিদ্ধ করার হুঁশিয়ারি শীর্ষ আদালতের।
Published By: Subhajit MandalPosted: 12:40 PM Sep 20, 2024Updated: 02:08 PM Sep 20, 2024

সোমনাথ রায়: বাংলার ভোট পরবর্তী হিংসা মামলায় সুপ্রিম কোর্টে ফের তোপের মুখে পড়ল সিবিআই। সাক্ষী ও আইনজীবীদের ভয় দেখানো হচ্ছে। এই অভিযোগ তুলে ২০২১-এর নির্বাচন পরবর্তী হিংসার ৪০টি মামলা রাজ্যের বাইরে সরানোর আর্জি নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল সিবিআই। শীর্ষ আদালত সেই আর্জি প্রত্যাহার করে নেওয়ার নির্দেশ দিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে। সেই সঙ্গে সিবিআইকে কড়া ভাষায় তিরস্কারও করা হল।

Advertisement

শীর্ষ আদালত বলছে, "সিবিআই বাংলার গোটা বিচারব্যবস্থার সম্মানহানি করছে। বাংলার সব আদালতের বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন তোলা হচ্ছে। আপনারা বলছেন, বাংলার কোনও আদালতে সঠিক বিচার হচ্ছে না। বিচারকরাও নিরাপদ নন। এটা সিবিআইয়ের মতো প্রথম সারির কেন্দ্রীয় এজেন্সির বলাটা দুর্ভাগ্যজনক।" যে আইনজীবী এই মামলার খসড়া তৈরি করেছেন, সেই আইনজীবীকেও আদালত অবমাননার দায়ে অভিযুক্ত করার হুঁশিয়ারি দিয়েছে শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টের প্রশ্ন, "কীসের ভিত্তিতে এই মামলা? আদালতে কি বেআইনিভাবে জামিন দেওয়া হচ্ছে?"

উল্লেখ্য, একুশের বিধানসভা ভোটে বড়সড় ব্যবধানে জয়ী হয় তৃণমূল(TMC)। তৃণমূল তৃতীয়বার রাজ্যে ক্ষমতায় আসার পর থেকেই ভোট পরবর্তী হিংসার একাধিক অভিযোগ ওঠে। অধিকাংশ ক্ষেত্রেই অত্যাচারের অভিযোগ তুলে সরব হয় বিরোধীরা। মূলত বিজেপি। কলকাতা হাই কোর্টে একের পর এক মামলা দায়ের হয়। পরবর্তীতে কলকাতা হাই কোর্ট খুন, ধর্ষণের মতো ঘটনার তদন্তভার দেয় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআইকে। দীর্ঘদিন ধরে চলছে সেই মামলা।

সিবিআইয়ের অভিযোগ, ২০২১ সালের ভোট পরবর্তী হিংসার ৪০ টি মামলার ক্ষেত্রে একাধিক সমস্যা হচ্ছে। সাক্ষী ও আইনজীবীদের হুমকির মুখে পড়তে হচ্ছে। আক্রান্ত হচ্ছে। এই অভিযোগকে সামনে রেখেই ৪০ টি মামলা অন্য রাজ্যে সরানোর আর্জি নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় সিবিআই। সেই মামলায় শেষে সিবিআইকেই তিরস্কৃত হতে হল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বাংলার ভোট পরবর্তী হিংসা মামলায় সুপ্রিম কোর্টে ফের তোপের মুখে পড়ল সিবিআই। সাক্ষী ও আইনজীবীদের ভয় দেখানো হচ্ছে।
  • এই অভিযোগ তুলে ২০২১-এর নির্বাচন পরবর্তী হিংসার ৪০টি মামলা রাজ্যের বাইরে সরানোর আর্জি নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল সিবিআই।
  • শীর্ষ আদালত সেই আর্জি প্রত্যাহার করে নেওয়ার নির্দেশ দিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে।
Advertisement