shono
Advertisement

হ্যাক হল সুপ্রিম কোর্টের ইউটিউব চ্যানেল, উধাও আর জি কর মামলার শুনানির ভিডিও!

দিনকয়েক আগে আর জি কর মামলার লাইভ স্ট্রিমিং নিয়ে আপত্তি জানিয়েছিলেন রাজ্যের আইনজীবী কপিল সিব্বল। এবার হ্যাকারদের কবলে পড়ল শীর্ষ আদালতের ইউটিউব চ্যানেল। সাইবার নিরাপত্তায় বড়সড় গলদ হয়েছে বলেই প্রাথমিকভাবে অনুমান।
Published By: Anwesha AdhikaryPosted: 12:22 PM Sep 20, 2024Updated: 01:24 PM Sep 20, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হ্যাক হল সুপ্রিম কোর্টের ইউটিউব চ্যানেল! শুক্রবার আচমকা দেখা যায়, আদালতের লাইভ স্ট্রিমিংয়ের পরিবর্তে ওই চ্যানেলে ক্রিপটোকারেন্সি নিয়ে একটি অনুষ্ঠান সম্প্রচার হচ্ছে। উল্লেখ্য, দিনকয়েক আগে আর জি কর মামলার লাইভ স্ট্রিমিং নিয়ে আপত্তি জানিয়েছিলেন রাজ্যের আইনজীবী কপিল সিব্বল। এবার হ্যাকারদের কবলে পড়ল শীর্ষ আদালতের ইউটিউব চ্যানেল। সাইবার নিরাপত্তায় বড়সড় গলদ হয়েছে বলেই প্রাথমিকভাবে অনুমান।

Advertisement

গুরুত্বপূর্ণ মামলার শুনানি লাইভ স্ট্রিম করা হয় সুপ্রিম কোর্টের ইউটিউব চ্যানেলে। আর জি কর মামলায় শুনানিও এই চ্যানেল থেকেই সম্প্রচার করা হয়েছিল। কিন্তু শুক্রবার সম্প্রচার চলাকালীন আচমকাই একটি ক্রিপটোকারেন্সির বিজ্ঞাপন চলতে শুরু করে সুপ্রিম কোর্টের চ্যানেলে। মার্কিন ক্রিপটোকারেন্সি রিপল ল্যাবসের বিজ্ঞাপন চলছিল ওই চ্যানেলে।

শুধু তাই নয়, সুপ্রিম কোর্টের পুরনো ভিডিওগুলোও আর পাওয়া যাচ্ছে না ইউটিউব চ্যানেলে। ওই ভিডিওগুলো প্রাইভেট করা হয়েছে। তার মধ্যে রয়েছে আর জি কর মামলার শুনানির ভিডিওগুলোও। রিপল ল্যাবসের একাধিক ভিডিও বারবার ঘুরে ফিরে আসছে চ্যানেলে। ক্রিপটোকারেন্সির বিজ্ঞাপনের ভিডিও লাইভ সম্প্রচার হচ্ছে সেখানে। প্রাথমিকভাবে জানা গিয়েছে, হ্যাক হয়েছে সুপ্রিম কোর্টের চ্যানেল। কিন্তু কোথা থেকে এতবড় কাণ্ড ঘটানো হল, সেই নিয়ে কিছুই জানা যায়নি।

উল্লেখ্য, শুনানির লাইভ সম্প্রচারের তীব্র বিরোধিতা করেছিলেন রাজ্যের আইনজীবী কপিল সিব্বল। আরজি কর মামলার শুনানির সময়ে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে তিনি বলেন, শুনানির সরাসরি সম্প্রচার বন্ধ রাখা হোক। কারণ বাইরে বিষয়টি অন্য ভাবে বলা হচ্ছে। এই মামলার সঙ্গে যুক্ত মহিলা আইনজীবীরা হুমকি পাচ্ছেন। যদিও এই আবেদনে কর্ণপাত করেনি শীর্ষ আদালত। তার পরেই বড়সড় বিপত্তির শিকার সুপ্রিম কোর্টের ইউটিউব চ্যানেল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • গুরুত্বপূর্ণ মামলার শুনানি লাইভ স্ট্রিম করা হয় সুপ্রিম কোর্টের ইউটিউব চ্যানেলে। আর জি কর মামলায় শুনানিও এই চ্যানেল থেকেই সম্প্রচার করা হয়েছিল।
  • সুপ্রিম কোর্টের পুরনো ভিডিওগুলোও আর পাওয়া যাচ্ছে না ইউটিউব চ্যানেলে। ওই ভিডিওগুলো প্রাইভেট করা হয়েছে।
  • আরজি কর মামলার শুনানির সময়ে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে তিনি বলেন, শুনানির সরাসরি সম্প্রচার বন্ধ রাখা হোক।
Advertisement