shono
Advertisement

টি-৯০ ভীষ্ম থেকে অত্যাধুনিক রাফালে, দিল্লির রাজপথে ফুটল ‘সুপার পাওয়ার’ ভারতের ছবি

দেশীয় প্রযুক্তিতে তৈরি নানা সমরাস্ত্রও এদিন প্রদর্শিত হয়।
Posted: 03:24 PM Jan 26, 2024Updated: 03:24 PM Jan 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাধারণতন্ত্র দিবসে (Republic Day) কর্তব্যপথে আত্মনির্ভর ভারতের হুঙ্কার। একের পর এক সামরিক অস্ত্রের প্রদর্শন করে শত্রুর বুকে কাঁপুনি ধরিয়ে দিল ভারতীয় সেনা। দেশীয় প্রযুক্তিতে তৈরি একের পর এক সমরাস্ত্র পরিচালনা করলেন দেশের নারী ব্রিগেড। যুদ্ধাস্ত্রের পাশাপাশি নজরদারি ও যোগাযোগের ক্ষেত্রেও দেশের আধুনিক প্রযুক্তি তুলে ধরা হল এদিনের অনুষ্ঠানে।

Advertisement

ডিআরডিও এবং ভারত ইলেকট্রনিক্সের যৌথ উদ্যোগে তৈরি হওয়া একাধিক অস্ত্র প্রদর্শন করে সেনা। তার মধ্যে অন্যতম ‘সাথী’। শত্রুদের ছোড়া অস্ত্র ও তাদের অস্ত্রভাণ্ডারের নিশানা বুঝতে ব্যবহৃত হবে এই রাডার সিস্টেম।

তার পরেই ছিল সর্বত্র। যেকোনও পরিস্থিতিতে পথ তৈরি করে এগিয়ে যেতে পারে এই প্রযুক্তি। একবারে ১৫ মিটার সেতু তৈরি করতে পারে নয়া সিস্টেমটি। এছাড়াও উন্নতমানের জ্যামার প্রদর্শন করা হয়েছে সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে।

[আরও পড়ুন: শৌর্য সমরে নারীশক্তির জয়গান, কর্তব্যপথে বিশ্ব দেখল ভারতীয় গণতন্ত্রের শক্তি]

এদিন প্রদর্শিত সমরাস্ত্রের মধ্যে অন্যতম ছিল ট্যাঙ্ক টি-৯০ ভীষ্ম। শত্রুদের মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে এই ট্যাঙ্ক। এছাড়াও ছিল পিনাকা। একসঙ্গে একাধিক মিসাইল ছুড়তে পারে এই রকেট লঞ্চার সিস্টেম। ৩০০ কিলোমিটার পাড়ি দিতে পারে এমন মিসাইলও এদিন প্রদর্শিত হয়। 

এদিন আকাশপথে শক্তি প্রদর্শন করে অ্যাপাচি, চিনুক কপ্টার। উড়েছে পণ্যবাহী কপ্টারও। এছাড়াও সুখোই-৩০, মিগ, তেজসের মতো বিমান প্রদর্শনী হয়েছে। বিজয় ফর্মেশনে দিল্লির আকাশে শত্রুর বুকে কাঁপুনি ধরায় রাফালে। শেষ হল দিল্লির কর্তব্যপথের কুচকাওয়াজ।

[আরও পড়ুন: INDIA থেকে ফের NDA-তে! বিহারে আবারও বিজেপির হাত ধরে মুখ্যমন্ত্রী নীতীশ?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement