সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একের পর এক ক্ষতির মুখে ইন্ডিগো। দেশবাসীর বিশ্বাস খোয়ানোর মাশুল গুনতে হল দেশের সবচেয়ে বড় বিমান পরিবহণ সংস্থাকে। সোমবার বাজার খোলার পর এক ধাক্কায় প্রায় ৯ শতাংশ পড়ে গিয়েছে ইন্ডিগোর শেয়ারের দাম। অন্যদিকে, বিমান সংস্থার পরিষেবায় ব্যাপক ব্যাঘাতের পরে এখনও পর্যন্ত ক্ষতিগ্রস্ত গ্রাহকদের ৮২৭ কোটি টাকা ফেরত দেওয়া হয়েছে এবং ৪৫০০ ব্যাগ ফেরত দেওয়া হয়েছে।
অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের তথ্য থেকে জানা গিয়েছে, ২১ নভেম্বর থেকে ৭ ডিসেম্বরের মধ্যে মোট ৯ লক্ষ ৫৫ হাজার ৫৯১টি পিএনআর বাতিল করা হয়েছে। এর জেরে প্রায় ৮২৭ কোটি টাকা ফেরত দেওয়া হয়েছে যাত্রীদের। ১ থেকে ৭ ডিসেম্বরের মধ্যে মোট ৫ লক্ষ ৮৬ হাজার ৭০৫টি পিএনআর বাতিল করা হয়েছে। এর পরিমাণ ৫৬৯.৬৫ কোটি টাকা।
এর পাশাপাশি, বিমান সংস্থাটি মোট ৯ হাজার ব্যাগের মধ্যে ৪ হাজার ৫০০ ব্যাগ পৌঁছে দিয়েছে যাত্রীদের কাছে। বিমান সংস্থা জানিয়েছে, পরবর্তী ৩৬ ঘন্টার মধ্যে বাকি ব্যাগগুলি পৌঁছে দেওয়া হবে যাত্রীদের কাছে।
উল্লেখ্য, গত ৬ দিন ধরে গোটা জুড়ে বেহাল ইন্ডিগোর পরিষেবা। এই কয়েকদিনে বাতিল হয়েছে সংস্থার কয়েক হাজার উড়ান। বিমানসংস্থার অভ্যন্তরীণ সংকটে ভুক্তভোগী হয়েছেন অসংখ্য মানুষ। ইতিমধ্যেই কেন্দ্রের নিয়ন্ত্রণাধীন অসামরিক বিমান চলাচল নিয়ামক সংস্থা (ডিজিসিএ) নোটিস পাঠিয়েছে বিমান সংস্থার সিইও পিটার এলবার্সকে। ২৪ ঘণ্টার মধ্যে এলবার্সের কাছে জবাব তলব করেছে ডিজিসিএ। যাত্রীদের নিরাপত্তার কথা মাথায় রেখে পাইলটদের পর্যাপ্ত ছুটির বিষয়ে ব্যবস্থা নিয়েছিল কেন্দ্র। ছুটি সংক্রান্ত নয়া নিয়ম লাগু হওয়ায় কর্মী সংকটেই বেহাল অবস্থায় পড়ে ইন্ডিগোর। নয়া নিয়ম লাগুর বিষয়ে বহু আগে থেকে সংস্থাকে জানানো সত্ত্বেও পদক্ষেপ না করা ইন্ডিগোকে কড়া হুঁশিয়ারি দিয়েছে কেন্দ্র।
