shono
Advertisement

রাহুলের বিরুদ্ধে অভিযোগ ঠিক কী? কেন জেলের সাজা হল কংগ্রেস সাংসদের?

দোষী সাব্যস্ত হওয়ার পর প্রথমবার মুখ খুললেন রাহুল।
Posted: 12:53 PM Mar 23, 2023Updated: 01:16 PM Mar 23, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চার বছর আগের মামলা। আর তাতে দু’বছরের জেল হল কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীর। রাহুলের বিরুদ্ধে অভিযোগ, তিনি দেশের সব মোদি পদবিধারীর ভাবাবেগে আঘাত করেছেন। কিন্তু ঠিক কী বলেছিলেন কংগ্রেস সাংসদ? কীসের প্রেক্ষিতেই বা বলেছিলেন?

Advertisement

২০১৯ সালের লোকসভা নির্বাচনের প্রচার চলাকালীন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Narendra Modi) টার্গেট করতে গিয়ে বিতর্কিত মন্তব্যটি করে বসেন রাহুল। প্রচার চলাকালীন তৎকালীন কংগ্রেস (Congress) সভাপতি কর্ণাটকের কোলারের এক সভায় ছড়া কেটে বলেছিলেন, “নীরব মোদি, ললিত মোদি, নরেন্দ্র মোদি। এদের প্রত্যেকের নামেই মোদি আছে কেন? সব চোরেদের নামেই মোদি কেন থাকে?”

[আরও পড়ুন: ‘অ্যাকাডেমিক স্কোর’ বাতিল করে ফিরছে ইন্টারভিউ! শিক্ষক নিয়োগের বিধিতে বদলের সুপারিশ SSC’র]

আসলে সেসময় মোদিকে আক্রমণের হাতিয়ার হিসাবে ‘রাফালে চুক্তি’কে ব্যবহার করছিলেন। তাঁর অভিযোগ ছিল, ফ্রান্সের দাসাল্ট অ্যাভিয়েশনের সঙ্গে রাফালে চুক্তিতে বড়সড় আর্থিক কেলেঙ্কারি হয়েছে। ততকালীন কংগ্রেস সভাপতির ‘চৌকিদার চোর হ্যায়’ স্লোগানও সেসময় কংগ্রেস কর্মীদের মধ্যে বেশ জনপ্রিয় হয়েছিল। কর্ণাটকের সভা থেকে সেই রাফালে চুক্তি নিয়ে বলতে গিয়েই উপরিউক্ত বিতর্কিত মন্তব্যটি করেন রাহুল।

তখনই কংগ্রেস নেতার সেই মন্তব্যের তীব্র প্রতিবাদ করেন একাধিক বিজেপি নেতা। তাঁদের বক্তব্য ছিল, এই মন্তব্য করে প্রাক্তন কংগ্রেস সভাপতি গোটা মোদি সম্প্রদায়কেই অপমান করেছেন। পাটনায় বিহারের তৎকালীন উপমুখ্যমন্ত্রী সুশীল মোদি (Sushil Modi) এবং সুরাটে বিজেপি বিধায়ক পূর্ণেশ মোদি রাহুলের বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করেন। পূর্ণেশ মোদির করা সেই মামলা চার বছর ধরে চলছিল। গত সপ্তাহেই মামলার শুনানি শেষ হয়েছে। যদিও সেই শুনানিতে রাহুলকে সশরীরে হাজিরা দিতে হয়নি। শেষবার ২০২১ সালের অক্টোবর মাসে সুরাটের আদালতে হাজিরা দিয়ে রাহুল দাবি করেছিলেন, তিনি নির্দোষ। নেহাত রসিকতা করে ওই কথা বলেছিলেন। ‘মোদি’ পদবিধারীদের অবমাননার কোনও উদ্দেশ্য তাঁর ছিল না। কিন্তু সেই যুক্তিতে কাজ হয়নি। আদালত রাহুলকে দোষী সাব্যস্ত করে দু’বছরের কারাদণ্ড দিয়েছে। যদিও এখনই জেলে যেতে হচ্ছে না কংগ্রেস সভাপতিকে। আদালতের নির্দেশে আগামী ৩০ দিন তাঁকে গ্রেপ্তার করা যাবে না। এর মধ্যে তিনি উচ্চতর আদালতে আবেদন জানাতে পারবেন।

[আরও পড়ুন: ভূমিকম্পে কাঁপছে স্টুডিও, তার মধ্যেই খবর পড়ছেন! ভাইরাল পাক সাংবাদিকের ভিডিও]

কংগ্রেসের অভিযোগ, রাহুলের বিরুদ্ধে ষড়যন্ত্র করা হচ্ছে। বিচারবিভাগকে প্রভাবিত করার চেষ্টা করছে বিজেপি। আসলে রাহুলের সাংসদ পদ খারিজ করাই বিজেপির (BJP) লক্ষ্য। রাহুল নিজে অবশ্য এই শাস্তি পাওয়ার পর কারও উপর প্রকাশ্যে দোষারোপ করেননি। কিন্তু এক টুইটে তাৎপর্যপূর্ণ বার্তা দিয়েছেন কংগ্রেস সাংসদ। মহাত্মা গান্ধীকে উদ্ধৃত করে রাহুল বলেন,”আমার ধর্ম সত্য এবং অহিংসার উপর প্রতিষ্ঠিত। সত্য আমার ইশ্বর, আর অহিংসা আমার হাতিয়ার।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement