shono
Advertisement

GSAT-6A স্যাটেলাইটের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন ইসরোর, আশঙ্কায় বিজ্ঞানীরা

উৎক্ষেপণের ৪৮ ঘণ্টার মধ্যে বিপর্যয়। The post GSAT-6A স্যাটেলাইটের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন ইসরোর, আশঙ্কায় বিজ্ঞানীরা appeared first on Sangbad Pratidin.
Posted: 02:06 PM Apr 01, 2018Updated: 03:11 PM Jul 02, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গভীর দুশ্চিন্তায় ইসরোর বিজ্ঞানীরা। ভারতের সবচেয়ে শক্তিশালী কমিউনিকেশন স্যাটেলাইট GSAT-6A-র সঙ্গে শনিবার থেকে কোনওভাবেই যোগাযোগ করতে পারছেন না তাঁরা। গত বৃহস্পতিবারই স্যাটেলাইটটি মহাকাশে পাঠানো হয়। কিন্তু মাত্র ৪৮ ঘণ্টার মধ্যে সেটির সঙ্গে পৃথিবীর সমস্ত যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। দেশবাসী থেকে শুরু করে সেনাবাহিনীর সদস্যরা, প্রত্যেকেই অপেক্ষা করছেন কখন GSAT-6A-র সঙ্গে ফের যোগাযোগ করা যাবে।

Advertisement

[উপত্যকায় সেনার বড়সড় সাফল্য, সংঘর্ষে নিকেশ ১১ জঙ্গি]

গত বৃহস্পতিবার উৎক্ষেপণের পর শুক্রবার সকাল ৯.২২ মিনিটে প্রথম ধাপ সাফল্যের সঙ্গে উতরে যায় স্যাটেলাইটটি। সূত্রের খবর, তারপর স্যাটেলাইটটির ইঞ্জিনে কোনও যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। সম্ভবত লিকুইড অ্যাপোজি মোটরটি ঠিকমতো কাজ করছে না। পাওয়ার ফেলিওরের আশঙ্কাও উড়িয়ে দিচ্ছেন না ইসরোর বিজ্ঞানীরা। স্যাটেলাইটটির এই ত্রুটি ধরা পড়ে দ্বিতীয় ধাপে। দ্বিতীয়বার কক্ষপথে আবর্তনের ঠিক চার মিনিট পর থেকেই সেটির সঙ্গে পৃথিবীর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

দিনভর স্যাটেলাইটটির সঙ্গে যোগাযোগের চেষ্টা করে ব্যর্থ হওয়ার পর রবিবার ইসরোর বিজ্ঞানীরা এই সমস্যার কথা জানিয়েছেন। আশ্বাস দেওয়া হয়েছে, দিনভর স্যাটেলাইটটির সঙ্গে যোগাযোগের চেষ্টা চালানো হচ্ছে। GSAT-6A-র আয়ু অন্তত ১০ বছর। এটি একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন কমিউনিকেশন স্যাটেলাইট। ভারতের মোবাইল টেকনোলজিতে জোয়ার আনতে একে মহাকাশে পাঠানো হয়। এতে ৬ মিটারের যে অ্যান্টেনা লাগানো রয়েছে, তার এর আগে কখনও ইসরো কোনও স্যাটেলাইটে ব্যবহার করেনি। সেনাবাহিনীর জন্য বিশেষ সুরক্ষিত কমিউনিকেশন ফেসিলিটির স্বার্থে এটি তৈরির কাজ নির্ধারিত সময়ের আগেই শেষ করে উৎক্ষেপণ করা হয়। কিন্তু এখন এই অভিযানের সাফল্য নিয়েই সংশয় দেখা দিয়েছে।

[এটাই বাংলা, হনুমান জয়ন্তীর ব়্যালিতে জল হাতে এগিয়ে এলেন ফিরোজরা]

The post GSAT-6A স্যাটেলাইটের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন ইসরোর, আশঙ্কায় বিজ্ঞানীরা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup অলিম্পিক`২৪ toolbarvideo শোনো toolbarshorts রোববার