shono
Advertisement

‘আত্মনির্ভরতা’র পথে নয়া পদক্ষেপ! ৭৫০ জন ছাত্রীর তৈরি উপগ্রহ উৎক্ষেপণ করবে ISRO

৭৫টি সরকারি স্কুলের মেয়েরা এই প্রকল্পে অংশ নিয়েছিল।
Posted: 11:01 AM Jan 06, 2023Updated: 11:01 AM Jan 06, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাড়ে সাতশো ছাত্রী মিলে তৈরি করে ফেলেছে আস্ত উপগ্রহ (Satelite)। যা এই মাসেই উৎক্ষেপণ করবে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো (ISRO)। চেন্নাইয়ের ‘স্পেস কিডজ ইন্ডিয়া’ নামের এক টেক সংস্থার তৈরি করা ওই উপগ্রহকে ভারতের ‘আত্মনির্ভরতা’র এক অনন্য ধাপ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

Advertisement

এই উপগ্রহের নাম দেওয়া হয়েছে আজাদিস্যাট। আপাতত ঠিক আছে, ১৬ জানুয়ারি ওই উপগ্রহকে উৎক্ষেপণ করা হবে। তবে এই তারিখটি স্থির নয়। নানা কারণে তা পরিবর্তিত হতে পারে বলে জানানো হয়েছে। ৭৫টি সরকারি স্কুলের মেয়েরা এই প্রকল্পে অংশ নিয়েছিল। স্কুলপিছু ১০ জন ছাত্রীকে নির্বাচিত করা হয়েছিল। অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির মেয়েরা মিলে ওই উপগ্রহ নির্মাণ করেছে। স্পেস কিডজ ইন্ডিয়ার সঙ্গে হাত মিলিয়েছিল লুমিনা ডেটাম্যাটিক্স। সেই সঙ্গে নীতি আয়োগও।

গত নভেম্বরেই বড় সাফল্য পেয়েছিল ইসরো। একটি আর্থ অবজার্ভেশন স্যাটেলাইট (Earth Observation Satellite) এবং আটটি ন্যানো স্যাটেলাইটের (Nano Satellite) সফল উৎক্ষেপণ করেছিল তারা। সম্প্রতি বাণিজ্যিক ভাবে মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণ শুরু করছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা। তারই অঙ্গ হিসেবে ওই স্যাটেলাইট লঞ্চ ককরা হয়েছিল।

এদিকে ফের চন্দ্র অভিযানের পরিকল্পনা করেছে ইসরো। সব ঠিক থাকলে আগামী বছর জুন মাসে চাঁদের উদ্দেশে পাড়ি দেবে চন্দ্রযান-৩। এই বিষয়ে নিশ্চিত করেছেন খোদ ইসরোর প্রধান ডঃ এস সোমনাথ। চন্দ্রযান-২ (Chadrayaan-2) অভিযান সফল না হলেও আশাহত হয়নি ইসরো। পরক্ষণে ফের চন্দ্রাভিযানের প্রস্তুতি শুরু করে দেয় ভারতের মহাকাশ গবেষণা সংস্থা। কথা ছিল ২০২০ সালেই চাঁদের উদ্দেশে পাড়ি দেবে চন্দ্রযান-৩। কিন্তু কোভিডের ধাক্কায় ব্যাহত হয় প্রস্তুতি। অবশেষে ইসরো প্রধান জানিয়ে দিয়েছেন ২০২৩ সালের জুন মাসে মহাকাশের উদ্দেশে পাড়ি দেবে চন্দ্রযান-৩।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement