shono
Advertisement

Breaking News

Supreme Court

মন্দির হোক বা দরগা, দখলি জমিতে হলেই ভাঙা পড়বে, বুলডোজার মামলায় মন্তব্য সুপ্রিম কোর্টের

বুলডোজার অভিযান নাগরিকের ধর্ম দেখে হবে না, মন্তব্য আদালতের।
Published By: Kishore GhoshPosted: 01:12 PM Oct 01, 2024Updated: 02:23 PM Oct 01, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সবার আগে সাধারণ মানুষের নিরাপত্তা। মন্দির হোক বা দরগা, রাস্তা, জলাশয় কিংবা রেলের জমি দখল হলে, সেই ইমারত আইন মাফিক ভাঙা হবে। বুলডোজার মামলায় মন্তব্য করল সুপ্রিম কোর্ট। আদালতের আরও বক্তব্য, ভারত একটি ধর্মনিরপেক্ষ দেশ। দখল বিরোধী বুলডোজার অভিযান সমস্ত নাগরিকের জন্যই হবে। তাঁদের ধর্ম দেখে হবে না কখনই।

Advertisement

যোগীরাজ্য উত্তরপ্রদেশ থেকে যে বুলডোজার অভিযান শুরু হয়েছিল ক্রমশ তা ছড়িয়ে পড়ে দেশের বাকি বিজেপি শাসিত রাজ্যগুলিতে। বিরোধীরা বারবার অভিযোগ করেছে, বুলডোজার দাওয়াইয়ের নামে সংখ্যালঘুদের উপর লাগাতার আক্রমণ চালাচ্ছে গেরুয়া শিবির। এদিন বুলডোজার অভিযান বিরোধী মামলা ওঠে বিচারপতি বিআর গাভাই এবং বিচারপতি কেভি বিশ্বনাথনের বেঞ্চে। শুরু থেকেই রাজ্য সরকারের আইনজীবীরা দাবি করছেন, কেবলমাত্র অবৈধ নির্মাণের ক্ষেত্রেই বুলডোজার অভিযান চালানো হয়েছে।

এদিন আদালত জানায়, পৌরসভা এবং পঞ্চায়েতগুলিতে আলাদা আলাদা আইন রয়েছে। সাধারণ মানুষকে এই বিষয়ে সচেতন করতে প্রশাসনের একটি অনলাইন পোর্টাল থাকা উচিত। এর ফলে একটি রেকর্ডও থেকে যাবে। এর পরই নির্দিষ্ট ধর্মীয় সম্প্রদায়ের উপর বুলডোজার দাওয়াইয়ের ব্যবহার প্রসঙ্গে আদালত মন্তব্য করে, "আমরা একটি ধর্মনিরেপক্ষ দেশ, আমাদের নির্দেশিকা সমস্ত নাগরিকের জন্য, ধর্ম ও সম্প্রদায় নির্বিশেষে।"

বিচারপতিরা বলেন, "অবশ্যই দখলমুক্ত অভিযান জরুরি। যদি রাস্তা, ফুটপাথ, জলাশয়, রেলের জমি দখল করে ইমারত তৈরি হয়ে থাকে, তবে তা ভাঙাও পড়বে। কারণ গণনিরাপত্তা সবচাইতে জরুরি। যদি ধর্মীয় ইমারতও হয়, সেটা গুরুদ্বার, দরগা বা মন্দির হতে পারে, কখনই জনজীবনের বাঁধা হতে পারে না।" বিচারপতি গাভাই বলেন, "অননুমোদিত নির্মাণের ক্ষেত্রে একটিই নির্দিষ্ট আইন থাকতে হবে। তা কখনই ধর্মীয় বিশ্বাসের উপর নির্ভরশীল নয়।" 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • দখল বিরোধী অভিযান সমস্ত ক্ষেত্রেই হবে, মন্তব্য আদালতের।
  • সবার আগে সাধারণ মানুষের নিরাপত্তা, মন্তব্য শীর্ষ আদালতের।
Advertisement