shono
Advertisement

Breaking News

Sonam Wanchuk

শান্তিপূর্ণ মিছিল করে দিল্লিতে আটক বাস্তবের 'র‍্যাঞ্চো', তীব্র প্রতিবাদ রাহুল গান্ধীর

সোমবার গভীর রাতে সোনম ওয়াংচুকদের আটক করে দিল্লি পুলিশ।
Published By: Anwesha AdhikaryPosted: 09:56 AM Oct 01, 2024Updated: 09:56 AM Oct 01, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মধ্যরাতে সোনম ওয়াংচুককে আটক করল দিল্লি পুলিশ। এই ঘটনায় ক্ষুব্ধ রাহুল গান্ধী। সোজাসুজি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে এই আটকের জন্য দায়ী করেছেন তিনি। সেই সঙ্গে লোকসভার বিরোধী দলনেতার সাফ দাবি, পরিবেশ রক্ষার দাবিতে আন্দোলনকারীদের গ্রেপ্তারি একেবারেই মেনে নেওয়া যায় না।

Advertisement

দীর্ঘদিন ধরেই পরিবেশ রক্ষা এবং প্রকৃতিকে বাঁচাতে পথে নেমে আন্দোলন করেছেন 'বাস্তবের র‍্যাঞ্চো' সোনম। টানা ২১ দিন অনশনও চালিয়েছেন। কেন্দ্রের কাছে নিজেদের দাবি পেশ করতে নতুন কর্মসূচি নিয়েছেন সোনম। লাদাখের নেতৃত্বের সঙ্গে স্থানীয় দাবিদাওয়া নিয়ে মোদি সরকার যেন আলোচনায় বসে, সেই দাবিতে লেহ থেকে দিল্লি পর্যন্ত পদযাত্রা করছেন তিনি। এই কর্মসূচিতে সোনমের সঙ্গী হয়েছেন বয়স্ক আমজনতা থেকে প্রাক্তন সেনাকর্মীরাও।

গত ১ সেপ্টেম্বর থেকে শুরু হয় এই পদযাত্রা। সোমবার দিল্লি সীমানায় এসে পৌঁছন সোনমরা। সেখানেই গভীর রাতে সোনমদের আটক করে দিল্লি পুলিশ। নিজের এক্স হ্যান্ডেলে পোস্ট করে সেই কথা জানান 'বাস্তবের র‍্যাঞ্চো'। ১৫০ জন পদযাত্রীকে আটক করেছে দিল্লি পুলিশ। তার পরে গান্ধীজির উক্তি স্মরণ করে সোনম বলেছেন, "বাপুর সমাধি পর্যন্ত শান্তিপূর্ণ পদযাত্রা করতে গিয়ে আমাদের আটক করা হল। বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের একী দশা, হায় রাম! জানি না আমাদের কপালে কি রয়েছে।" জানা গিয়েছে, রাতভর না খেয়েই রয়েছেন পদযাত্রীরা। অনির্দিষ্টকালের জন্য অনশনের ডাকও দিয়েছেন তাঁরা। 

সোনমের আটকের খবর প্রকাশ্যে আসতেই ক্ষোভে ফেটে পড়েন রাহুল গান্ধী। এক্স হ্যান্ডেলে তিনি লেখেন, "সোনম ওয়াংচুক এবং শতাধিক লাদাখিদের শান্তিপূর্ণ মিছিল থেকে আটক করা একেবারেই মেনে নেওয়া যায় না। লাদাখের ভবিষ্যতের কথা ভেবে যাঁরা আন্দোলনে নেমেছেন, সেই বয়স্কদের কেন এইভাবে আটক করা হবে?" প্রধানমন্ত্রীকে তোপ দেগে রাহুল আরও বলেন, কৃষক আন্দোলনের মতোই এবারও ফের মোদিজির অহংকার ভাঙবে। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গেও এই আটকের তীব্র প্রতিবাদ করেছেন। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • দীর্ঘদিন ধরেই পরিবেশ রক্ষা এবং প্রকৃতিকে বাঁচাতে পথে নেমে আন্দোলন করেছেন 'বাস্তবের র‍্যাঞ্চো' সোনম। টানা ২১ দিন অনশনও চালিয়েছেন।
  • রাতভর না খেয়েই রয়েছেন পদযাত্রীরা। অনির্দিষ্টকালের জন্য অনশনের ডাকও দিয়েছেন তাঁরা।
  • রাহুল আরও বলেন, কৃষক আন্দোলনের মতোই এবারও ফের মোদিজির অহংকার ভাঙবে। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গেও এই আটকের তীব্র প্রতিবাদ করেছেন। 
Advertisement