shono
Advertisement

Breaking News

Jammu and Kashmir

জম্মু ও কাশ্মীরে শুরু শেষ দফার ভোটগ্রহণ, গণতন্ত্রের উৎসবে শামিল হওয়ার বার্তা মোদির

দুই প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রীর ভাগ্য নির্ধারণ হতে চলেছে এই দফায়।
Published By: Amit Kumar DasPosted: 09:04 AM Oct 01, 2024Updated: 11:01 AM Oct 01, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জম্মু ও কাশ্মীরে শুরু হল তৃতীয় তথা শেষ দফার ভোটগ্রহণ। মঙ্গলবার সকাল ৭টা থেকে জম্মুর ২৪টি ও কাশ্মীরের ১৬টি বিধানসভা কেন্দ্রে চলছে ভোটগ্রহণ পর্ব। চলবে সন্ধে ৬টা পর্যন্ত। তৃতীয় দফায় ভোট যাতে শান্তিপূর্ণ হয় তা নিশ্চিত করতে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

Advertisement

৩৭০ ধারার অবলুপ্তির পর প্রথমবার বিধানসভা নির্বাচন হচ্ছে জম্মু ও কাশ্মীরে। তিনটি দফায় ভোটগ্রহণ পর্ব আজ শেষ হওয়ার পর আগামী ৮ অক্টোবর হবে ফল ঘোষণা। প্রথম ও দ্বিতীয় দফার মতো এদিনও সকাল থেকেই বুথমুখী উপত্যকার মানুষ। চলছে অবাধ ভোটগ্রহণ। দুই প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী তারা চাঁদ এবং মুজাফ্ফর বেগ-সহ ৪১৫ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন ৩৯.১৮ লক্ষেরও বেশি মানুষ।

উপত্যকার এই গণতন্ত্রের উৎসবে সকলকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে এদিন সোশাল মিডিয়ায় বার্তা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি লেখেন, 'জম্মু ও কাশ্মীর বিধানসভা নির্বাচনে আজ তৃতীয় ও শেষ দফার ভোট। গণতন্ত্রের উৎসবকে সফল করতে সকল ভোটারদের এগিয়ে এসে ভোট দেওয়ার জন্য অনুরোধ করছি। আমি নিশ্চিত যে তরুণ বন্ধুরা প্রথমবার ভোট দিতে যাচ্ছেন, তারা ছাড়াও নারী শক্তি বিপুল সংখ্যায় ভোটে অংশগ্রহণ করবে।' পাশাপাশি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ লেখেন, 'জম্মু ও কাশ্মীরের এক দূরদর্শী সরকার দরকার যারা এখানে নিরাপত্তা, শান্তি ও স্থিতিশীলতার জন্য দৃঢ় সিদ্ধান্ত নিতে পারে। শেষ দফায় ভোটাধিকার ব্যবহার করে এখানকার জনগণের এমন এক সরকার গঠন করা উচিত, যা জম্মু ও কাশ্মীরকে সন্ত্রাসবাদ, বিচ্ছিন্নতাবাদ, স্বজনপোষণ এবং দুর্নীতি থেকে দূরে রাখবে এবং প্রতিটি সম্প্রদায়ের অধিকার রক্ষায় দৃঢ়প্রতিজ্ঞ হবে। জম্মু ও কাশ্মীরে পর্যটন, শিক্ষা, কর্মসংস্থান এবং সর্বাত্মক উন্নয়নের জন্য ঐতিহাসিক ভোটে অংশ নিন।'

শেষবার জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচন হয়েছিল ২০১৪ সালে। তখন অবশ্য উপত্যকা ছিল পূর্ণ রাজ্য। কিন্তু ২০১৯ সালের আগস্টে ৩৭০ ধারা প্রত্যাহারের সিদ্ধান্ত নেয় কেন্দ্র। এর পর থেকেই এটি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত হয়। অবশেষে সেখানে বিধানসভা নির্বাচন। যা নিয়ে সাধারণ মানুষের স্বতঃস্ফূর্ত প্রতিক্রিয়া লক্ষ করা গিয়েছে প্রথম ও দ্বিতীয় দফার ভোটদান পর্বে। এদিনও সকাল থেকে তেমনটাই লক্ষ করা যাচ্ছে। আশা করা হচ্ছে, এবারও ভোটদানের হার আশানুরূপই হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • জম্মু ও কাশ্মীরে শুরু হল তৃতীয় তথা শেষ দফার ভোটগ্রহণ।
  • মঙ্গলবার সকাল ৭টা থেকে জম্মুর ২৪টি ও কাশ্মীরের ১৬টি বিধানসভা কেন্দ্রে চলছে ভোটগ্রহণ পর্ব।
  • ৩৭০ ধারার অবলুপ্তির পর প্রথমবার বিধানসভা নির্বাচন হচ্ছে জম্মু ও কাশ্মীরে।
Advertisement