shono
Advertisement
Jadavpur University

ফের ভারতসেরা যাদবপুর বিশ্ববিদ্যালয়, বিশ্ব র‍্যাঙ্কিংয়ে দেশে প্রথম JNU!

কৃষি এবং বনায়ন বিভাগে দিল্লি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুগ্মভাবে সেরা IIT খড়্গপুর।
Posted: 10:44 AM Apr 11, 2024Updated: 10:51 AM Apr 11, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলার মুকুটে নয়া পালক। বিষয়ভিত্তিক বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ভারতসেরার তকমা পেল যাদবপুর বিশ্ববিদ্যালয় (Jadavpur University)। বিশ্বব্যাপী 'কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং' (QS World University Ranking) অনুযায়ী দর্শন বিভাগে দিল্লি বিশ্ববিদ্যালয়ের (Delhi University) সঙ্গে যুগ্মভাবে ভারতসেরা নির্বাচিত হয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। অন্যদিকে রাজ্যের শিক্ষা ব্যবস্থাকে গর্বিত করেছে আইআইটি (ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি) খড়্গপুরও। কৃষি এবং বনায়ন বিভাগে দিল্লি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুগ্মভাবে ভারতসেরা হয়েছে বাংলার এই শিক্ষা প্রতিষ্ঠান।

Advertisement

কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং অনুযায়ী ভারতের শিক্ষা প্রতিষ্ঠানগুলির মধ্যে সবচেয়ে ভাল ফল করেছে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় (Jawaharlal Nehru University)। তারা ইংরেজি সাহিত্য, ভাষাতত্ত্ব, অ্যানথ্রোপলজি ও ইতিহাসে দিল্লি বিশ্ববিদ্যালয়ের (Delhi University) সঙ্গে যৌথভাবে সেরা হয়েছে। এছাড়াও ডেভেলপমেন্ট স্টাডিজ, সোশিয়োলজি ও ভুগোলে সবচেয়ে ভালে করেছে জেএনইউ।

সব মিলিয়ে এবার ভারত থেকে ৬৯টি শিক্ষা প্রতিষ্ঠান 'কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং'-এ অংশ নিয়েছিল। তাদের মধ্যে জেএনইউ, দিল্লি বিশ্ববিদ্যালয়, যাদবপুর বিশ্ববিদ্যালয়, আইআইটি খড়গপুরের মতো শিক্ষা প্রতিষ্ঠানগুলি ভালো ফল করলেও অধিকাংশ ক্ষেত্রে বিশ্বের নামী বিশ্ববিদ্যালয়গুলির তুলনায় পিছিয়ে পড়েছে। 'কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং' সমীক্ষা অনুযায়ী ৭২ শতাংশ ক্ষেত্রে ভারতের বিশ্ববিদ্যালয়গুলির উন্নতি হয়েছে। পতন হয়েছে ১৮৭ শতাংশ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সব মিলিয়ে এবার ভারত থেকে ৬৯টি শিক্ষা প্রতিষ্ঠান 'কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং'-এ অংশ নিয়েছিল।
  • ইংরেজি সাহিত্য, ভাষাতত্ত্ব, অ্যানথ্রোপলজি ও ইতিহাসে দিল্লি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথভাবে সেরা হয়েছে।
Advertisement