shono
Advertisement

‘রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ভারত নিরপেক্ষ নয়’, কেন এমন কথা বললেন বিদেশমন্ত্রী জয়শংকর

কিছুতেই থামছে না রাশিয়া ও ইউক্রেনের লড়াই।
Posted: 03:08 PM Aug 31, 2023Updated: 03:08 PM Aug 31, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কিছুতেই থামছে না রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ (Russia-Ukraine war)। রক্তক্ষয়ী লড়াইয়ে দু’দেশই হারিয়েছে হাজার হাজার সৈন্য। আর্থিক ক্ষতির পরিমাণ মাথা ঘুরিয়ে দেওয়ার মতো। তবুও পিছপা হতে রাজি নয় কেউই। তবে, শুরুর দিকে বেকায়দায় পড়লেও পালটা মার শুরু করেছে জেলেনস্কি বাহিনী। এই পরিস্থিতিতে এই লড়াই নিয়ে মুখ খুললেন জয়শংকর (S Jaishankar)। জানিয়ে দিলেন, ভারত রাশিয়া-ইউক্রেন যুদ্ধে নিরপক্ষ নয়।

Advertisement

ঠিক কী বলেছেন তিনি? তাঁর কথায়, ”পৃথিবীতে যে প্রায় ২০০টি দেশ রয়েছে, তাদের সকলের কাছেই যদি এই যুদ্ধ সম্পর্কে জানতে চাওয়া হয়, ৭৫ শতাংশই বলবে তারা যুদ্ধ চায় না। তারা শান্তি চায়। আমরাও বলতে পারি, আমরা নিরপেক্ষ নই, আমরা শান্তির পক্ষে। এই যুদ্ধের ফলে, তেল বা সবজির দাম বেড়েছে, শ্রীলঙ্কার মতো দেশকে কী ধরনের পরিস্থিতির মধ্যে পড়তে হয়েছে একবার দেখুন। জি২০ বা অন্যান্য মঞ্চগুলির সাহায্যে আমাদের চেষ্টা করে যেতে হবে যাতে এই যুদ্ধকে থামানো যায়।”

[আরও পড়ুন: বাইডেনের নিরাপত্তায় বাড়তি নজর, দিল্লির হোটেলে তৈরি হচ্ছে বিশেষ লিফট!]

উল্লেখ্য, রাশিয়ার সঙ্গে দেড় বছর ধরে চলা যুদ্ধে ক্রমেই উলটো ছবিটা জোরালো হচ্ছে। পালটা মার দিতে ফের রুশ বিমানবন্দরে একাধিক ড্রোন হামলা চালিয়েছে ইউক্রেন। মঙ্গলবার গভীর রাতেও রাশিয়ার মাটিতে বড় ড্রোন হামলা চালায় জেলেনস্কি বাহিনী। সব মিলিয়ে পরিস্থিতি যেদিকে যাচ্ছে, তাতে যুদ্ধ থামার কোনও লক্ষণই নেই। সেই অবস্থায় জয়শংকরের এমন মন্তব্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল।

[আরও পড়ুন: হিন্দু যুবকের সঙ্গে বন্ধুত্ব কীসের? আহমেদাবাদে মুসলিম তরুণীকে হেনস্তা, মারধর পুরুষ সঙ্গীকে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement