shono
Advertisement

তীর্থস্থানে মহিলাদের জন্য নেই শৌচালয়, সমস্যা জানিয়ে রাষ্ট্রপতিকে চিঠি কর্ণাটকের পুণ্যার্থীর

সমস্ত মহিলার হয়ে সমস্যার কথা খোলাখুলি তিনি জানিয়েছেন চিঠিতে।
Posted: 06:15 PM Jun 09, 2023Updated: 06:15 PM Jun 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তীর্থক্ষেত্রগুলিতে মহিলাদের জন্য কোনও শৌচালয় নেই। হাজার হাজার মহিলা পুণ্যার্থী তাই প্রকৃতির ডাকে সাড়া দিতে ব্যাপক সমস্যায় পড়েন। মেয়েদের এই সমস্যার কথা জানিয়ে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে (Draupadi Murmu) চিঠি লিখলেন কর্ণাটকের এক মহিলা তীর্থযাত্রী। জাড়েম্মা নামে এক মহিলা কন্নড় ভাষায় চিঠিটি লিখেছেন। তাতে তিনি মহিলাদের এই সমস্যার কথা বিস্তারিত জানিয়েছেন। চিঠিতে তিনি এও লেখেন যে দেশের মহিলা রাষ্ট্রপতি হয়ে নিশ্চয়ই তিনি সমস্যাটি সম্যক উপলব্ধি করবেন এবং সমাধানের জন্য দ্রুত কোনও পদক্ষেপ গ্রহণ করবেন বলেই আশা।

Advertisement

জাড়েম্মা কর্ণাটকের চিকমাগালুররের বাসিন্দা। তিনি সম্প্রতি বেশ কয়েকটি হিন্দু তীর্থক্ষেত্র পরিদর্শনে যান। যার মধ্যে রয়েছে মুল্লাইয়ানাগিরি, শীতলাইয়ানাগিরি, বাবাবুদাংগিরি, সবই মূলত হিন্দু তীর্থস্থান। বাবাবুদাংগিরি থেকে তিনি শৌচালয়ে যেতে চাইছিলেন কিন্তু এমন কোনও জায়গা পাননি যেখানে আড়াল করে তিনি প্রকৃতির ডাকে সাড়া দিতে পারেন। এভাবে শৌচালয় খুঁজতে খুঁজতে তিনি পৌঁছে যান মুল্লাইয়ানাগিরি পাহাড়ে। সেখানেও মহিলা শৌচালয় (Ladies Toilet) খুঁজেছেন কিন্তু পাননি। শেষে আর থাকতে না পেরে ‘পাবলিক টয়লেট’ ব্যবহার করেন বাধ্য হয়ে।

[আরও পড়ুন: এ কেমন পাঠ্যবই! ‘লজ্জায়’ অব্যাহতি চাইছেন NCERT-র দুই উপদেষ্টা]

গোটা তীর্থযাত্রায় নিজের সমস্যার কথা চিঠিতে (Letter) তুলে ধরেছেন জাড়েম্মা। তাঁর লেখা, ”প্রতিদিন হাজার হাজার মানুষ দেবদেবীর পুজো করতে নানা জায়গায় ঘুরে বেড়ান। তাঁদের মধ্যে অনেক মহিলাও রয়েছেন, যাঁরা দীর্ঘ পথ পাড়ি দেন। কিন্তু এই পথে মহিলাদের জন্য শৌচালয় না থাকায় ব্যাপক সমস্যায় পড়েন। তাঁদের সকলের হয়েই রাষ্ট্রপতিকে চিঠি লেখেন বলে জানিয়েছেন। চিঠিতে তাঁর স্পষ্ট বক্তব্য, ”আপনিও আমারই মতো একজন মহিলা। কিন্তু আপনাকে এসব সমস্যায় পড়তে হয় না, যেহেতু আপনি ক্ষমতায় আছেন। কিন্তু এটুকু বুঝুন যে গণ-শৌচালয় (Public Toilet) ব্যবহার একজন মহিলার পক্ষে কতটা অসুবিধাজনক। একজন মহিলার সমস্যার কথা তো আরেকজন মহিলাই বুঝবেন।”

[আরও পড়ুন: ‘হলফনামা দিয়ে শান্তিপূর্ণ ভোট নিশ্চিত করুন’, পঞ্চায়েত নিয়ে মুখ্যমন্ত্রীকে বার্তা অধীরের]

জাড়েম্মা আরও লেখেন, ”আমরা মঙ্গলে পৌঁছে গিয়েছি, কিন্তু দেশের মহিলাদের জন্য যথেষ্ট সংখ্যায় শৌচালয় বানাতে পারিনি। তীর্থস্থানেও এই সুবিধা না থাকা ভারতীয় সংবিধানের ১৯ ও ২১নং ধারা লঙ্ঘন করার শামিল। আপনি এ বিষয়ে সদর্থক পদক্ষেপ নিন, আমরা আজীবন আপনাকে মনে রাখব।” এমন চাঁচাছোলা ভাষায় আসল সমস্যাটা জানিয়ে রাষ্ট্রপতি লেখা তাঁর এই চিঠি প্রকাশ্যে আসতেই প্রশংসা মহিলা মহলে। এখন রাষ্ট্রপতি এনিয়ে কী পদক্ষেপ নেন, সেটাই দেখার অপেক্ষা। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement