shono
Advertisement
Wayanad

মোদি সরকারের সাহায্য পায়নি ওয়ানড়বাসী! কেরলে একযোগে নিন্দাপ্রস্তাব বাম-কংগ্রেসের

শাসকদল বাম ও বিরোধী কংগ্রেসের বিধায়কদের সর্বসম্মতিতে পাশ নিন্দাপ্রস্তাব।
Published By: Amit Kumar DasPosted: 07:53 PM Oct 14, 2024Updated: 07:53 PM Oct 14, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ওয়ানড় বিপর্যয়ে নরেন্দ্র মোদি সরকারের অসহযোগিতার বিরুদ্ধে নিন্দাপ্রস্তাব পাশ হল কেরল বিধানসভায়। ওয়ানড় ভূমিধসে ক্ষতিগ্রস্তদের সাহায্যে অযথা দেরীর অভিযোগ তুলে বিধানসভায় একজোট হল কেরলের দুই 'শত্রু শিবির' শাসকদল বাম ও বিরোধী কংগ্রেস। সোমবার সর্বসম্মতিতে পাশ হল এই নিন্দাপ্রস্তাব।

Advertisement

কেন্দ্রের মোদি সরকারের বিরুদ্ধে সোমবার এই নিন্দাপ্রস্তাব পেশ করেন কেরলের পরিষদীয় মন্ত্রী এম বি রাজেশ। তিনি অভিযোগ করেন, 'সেই দুর্ঘটনার পর থেকে এখনও পর্যন্ত কোনও তাৎক্ষণিক সহায়তা পাননি ক্ষতিগ্রস্ত ওয়ানরবাসী। কেন্দ্রের সাহায্য পেতে অহেতুক এই বিলম্ব ভূমিধসে বাস্তুচ্যুতদের পুনর্বাসন কর্মসূচির উপর বিরূপ প্রভাব ফেলতে পারে।' প্রস্তাবে আরও দাবি করা হয়, 'কেন্দ্রের উচিৎ ক্ষতিগ্রস্তদের জন্য অবিলম্বে আর্থিক সহায়তা প্রদান করা। এবং ভূমিধসে ক্ষতিগ্রস্ত মানুষের ব্যাঙ্ক ঋণ সম্পূর্ণরূপে মুকুব করা।' পাশাপাশি ক্ষতিগ্রস্ত এলাকায় নতুন করে বসতি তৈরির কাজ কেরল সরকারের তরফে শুরু করা হবে বলেও জানান মন্ত্রী।

সোমবার সিপিএম নেতৃত্বাধীন শাসক জোট এলডিএফ বিধানসভায় এই প্রস্তাব পেশ করা হলে, তাতে পূর্ণ সমর্থন জানান কংগ্রেস নেতৃত্বাধীন বিরোধী জোট ইউডিএফ বিধায়কেরা। সর্বসম্মতিতে এর পর প্রস্তাব পাশ হয়ে যায় বিধানসভাতে।

উল্লেখ্য, ৩০ জুলাই রাতে ভয়াবহ ভূমিধসে তছনছ হয়ে গিয়েছিল কেরলের ওয়ানড়ের বিস্তীর্ণ এলাকা। ভয়াবহ সেই দুর্ঘটনায় নিশ্চিহ্ন হয়ে যায় চুড়ালমালা, মুন্ডাক্কাই, পুঞ্চিরিত্তম, মেপ্পাদি-সহ একাধিক গ্রাম। প্রকৃতির তাণ্ডবলীলায় প্রাণ হারান অন্তত ৪২০ জন, আহত হন ৩৯৭ হন। শুধু তাই নয়, দুর্ঘটনার পর থেকে আজও নিখোঁজ ১১৮ জন গ্রামবাসী।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ওয়ানড় বিপর্যয়ে নরেন্দ্র মোদি সরকারের অসহযোগিতার বিরুদ্ধে নিন্দাপ্রস্তাব পাশ হল কেরল বিধানসভায়।
  • ভূমিধসে ক্ষতিগ্রস্তদের সাহায্যে অযথা দেরীর অভিযোগ সরকারের।
  • ক্ষতিগ্রস্ত এলাকায় নতুন করে বসতি তৈরির কাজ কেরল সরকারের তরফে শুরু করা হবে বলেও জানান মন্ত্রী।
Advertisement