ভিনধর্মে মেয়ের বিয়ে, মুসলিম পরিবারকে একঘরে করল মসজিদ কমিটিই

06:34 AM Oct 24, 2017 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মেয়ের বিয়ে হয়েছে ভিনধর্মের ছেলের সঙ্গে। তাতে সম্মতি দিয়েছে পরিবারও। আর তাই ওই মুসলিম পরিবারকে সামাজিকভাবে বয়কট করার ডাক দিল এক মসজিদ কমিটি।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[  সিনেমা হলে জাতীয় সংগীত বাজলে উঠে দাঁড়ানো আর বাধ্যতামূলক নয় ]

ঘটনা কেরলের। কুন্নুমল ইউসুফ নামে এক ব্যক্তি তাঁর মেয়ের বিয়ে দেন ভিনধর্মের এক ব্যক্তির সঙ্গে। পাত্র খ্রিস্টান ধর্মাবলম্বী। এতে বাড়ির লোকের কোনও অসুবিধা নেই। সানন্দেই এই ঘটনায় সম্মতি দিয়েছে পরিবার। কিন্তু এ ঘটনাতেই নির্দেশিকা জারি করে মাদারুল ইসলাম সংঘের মহল্লা কমিটি। ১৯ অক্টোবর একটা নির্দেশিকা জারি করে জানানো হয়, মসদিজের সঙ্গে সংযুক্ত মহল্লার মানুষরা যেন ওই পরিবারের সঙ্গে কোনও যোগাযোগ না রাখে। সামাজিকভাবে যেন ওই পরিবারকে বয়কট করা হয়। জানানো হয়, যেহেতু তাঁরা ভিনধর্মে মেয়ের বিয়ে দিতে রাজি হয়েছেন, তাই মসজিদের সমস্ত কাজ থেকে তাঁদের বয়কট করা হল। এমনকী অন্য কাজের ক্ষেত্রেও মসজিদ কমিটি কোনও সম্পর্ক রাখবে না। এই নির্দেশিকা জারি হওয়ার পরও অবশ্য বিয়ে রদ হয়নি। নির্দেশিকা জারির ঠিক পরদিনই নির্ধারিত দিনেই বিয়ে হয়। পরিবারের এক সদস্য বিয়ের কথা ফেসবুকে জানিয়ে লেখেন, কী করে মসজিদ কমিটি সময়ের স্রোতের উলটো দিকে যেতে পারে।

Advertising
Advertising

তবে মসজিদ কমিটির এই নির্দেশিকা বা ফতোয়া মানেননি সাধারণ বাসিন্দারাই। নির্দেশিকা জারি হওয়া সত্ত্বেও বহু মানুষ এই বিয়ের অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন। ফতোয়ার বিরুদ্ধে এটাই যেন ছিল তাঁদের পালটা প্রতিবাদ। প্রসঙ্গত, কিছুদিন আগে রামের ছবির সামনে আরতি করে মৌলবাদিদের রোষের মুখে পড়েছিলেন বারাণসীর মুসলিম মহিলারা। কিন্তু তাঁরাও ফতোয়া মানেননি। পালটা প্রতিবাদ জানিয়ে আদালতের দ্বারস্থ হওয়ার কথা জানিয়েছিলেন। এক্ষেত্রেও সেই একই ছবি দেখা গেল। সময়ের স্রোতের সঙ্গে যে মুসলিম সমাজ নিজেদেরকে একাত্ম করে নিয়েছে, এ ঘটনাগুলি বোধহয় তাই প্রমাণ করে দিচ্ছে।

শিল্পপতিরা রাজ্য চালাচ্ছে, গুজরাটে দাঁড়িয়ে মোদিকে কটাক্ষ রাহুলের ]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

 

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post ভিনধর্মে মেয়ের বিয়ে, মুসলিম পরিবারকে একঘরে করল মসজিদ কমিটিই appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next