shono
Advertisement

কলকাতা থেকে টাকা হাতিয়ে চিনে পাচার! দিল্লি থেকে গ্রেপ্তার ক্রিপ্টো জালিয়াতি চক্রের মাথা

ধৃত কলিম আহমেদ আসলে উত্তরপ্রদেশের বাসিন্দা বলে জানা গিয়েছে।
Posted: 08:59 AM Jun 19, 2023Updated: 09:03 AM Jun 19, 2023

অর্ণব দাস ও নিরুফা খাতুন: সাইবার জালিয়াতির (Cyber Crime) মাধ্যমে কলকাতার বাসিন্দাদের থেকে হাতিয়ে নেওয়া টাকা সরাসরি পাচার হচ্ছে চিনে! ক্রিপ্টো কারেন্সিতে (Cryptocurrency)বিনিয়োগের নামে হচ্ছে সাইবার জালিয়াতি। চিনের (China) বহু বাসিন্দার ক্রিপ্টো ওয়ালেটে জমা পড়ছে সেই জালিয়াতির টাকা। আর সেই অভিযোগে উত্তরপ্রদেশের এক যুবককে গ্রেপ্তার করল কলকাতা পুলিশ (Kolkata Police)। ধৃতের নাম কলিম আহমেদ বলে জানা গিয়েছে।

Advertisement

কলকাতার ওয়াটগঞ্জ থানা এলাকার এক বাসিন্দা কিছুদিন আগে সাইবার সেলে প্রতারণার অভিযোগ করেছিলেন। অভিযোগ ছিল, প্রথমে হোয়াটস‌অ‌্যাপে (WhatsApp) বন্ধুত্ব পাতিয়ে তাঁর বিশ্বাস অর্জন করা হয়। তারপর তাঁকে টেলিগ্রাম (Telegram) অ‌্যাপের একটি গ্রুপে যুক্ত করা হয়। সেখানে ক্রিপ্টো কারেন্সিতে বিনিয়োগ করার প্রস্তাব আসে। বলা হয়েছিল, এখানে বিনিয়োগ করলে সুদ বেশি মিলবে। বন্ধুর কথায় সেখানে প্রায় ৬৯ লক্ষ টাকা বিনিয়োগ করেন ওয়াটগঞ্জের বাসিন্দা। কিন্তু কোনও সুদ পাননি। এমনকি বিনিয়োগের টাকাও ফেরত দেওয়া হয়নি।

[আরও পড়ুন: ভাঙড় কাণ্ডের জের! কেন্দ্রের Z ক্যাটাগরির নিরাপত্তা পাচ্ছেন নওশাদ সিদ্দিকি]

তদন্তে নেমে পুলিশ উত্তরপ্রদেশের (Uttar Pradesh) মুজফ্ফরনগরের বাসিন্দা কলিমের সন্ধান পায়। এদিন দিল্লিj (Delhi) শাহিনবাগ থেকে তাকে গ্রেপ্তার করে পুলিশ। তদন্তে জানা যায়, হাতিয়ে নেওয়া টাকার মধ্যে ৪ লক্ষ ১০ হাজার টাকা ইউপিআই (UPI) কোডে পাঠানো হয়। সেই টাকা যায় কয়েকটি ব‌্যাংক অ‌্যাকাউন্টে। বাকি টাকা চারটি ক্রিপ্টো ওয়ালেটের মাধ‌্যমে পাচার করা হয়। কয়েকটি ওয়ালেট যে চিনের কয়েকজন বাসিন্দার, সেই সম্পর্কেও নিশ্চিত হয়েছেন গোয়েন্দারা। ফলে এর পিছনে যে আন্তর্জাতিক চক্র জড়িত, সেই সম্পর্কে পুলিশ নিশ্চিত। ওই চক্রের মাথাদের সন্ধানে প্রয়োজনে ইন্টারপোলের সঙ্গে যোগাযোগ করা হতে পারে বলে জানিয়েছে পুলিশ।

[আরও পড়ুন: ভোট ময়দানে যুযুধান বউমা-কাকী শাশুড়ি, হিলিতে একই আসনে প্রার্থী ২ জন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement