shono
Advertisement
Lok Sabha 2024

'অগ্নিবীর' প্রকল্প নিয়ে রাজনীতি নয়, কংগ্রেসকে নির্দেশ কমিশনের, ফুঁসে উঠলেন চিদম্বরম

সরকারের নীতির সমালোচনা করা বিরোধীদের অধিকার, বলছে কংগ্রেস।
Published By: Subhajit MandalPosted: 05:40 PM May 23, 2024Updated: 05:41 PM May 23, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভা ভোটের প্রচারে অগ্নিবীর প্রকল্পের ব্যবহার নয়। কংগ্রেসকে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। এই অভিযোগ তুলে বৃহস্পতিবার সরব হলেন বর্ষীয়ান কংগ্রেস নেতা তথা প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম। তাঁর দাবি, কমিশন যেভাবে অগ্নিবীর নিয়ে কংগ্রেসের মুখ বন্ধ করতে চাইছে, সেটা অনৈতিক।

Advertisement

কংগ্রেস সূত্রের দাবি, বুধবার মল্লিকার্জুন খাড়গেকে (Mallikarjun Kharge) কমিশনের তরফে যে চিঠি লেখা হয়েছে, তাতে আলাদা করে উল্লেখ করা হয়েছে অগ্নিবীর প্রকল্পের কথা। কমিশন কংগ্রেসকে জানিয়েছে, সেনাবাহিনী নিয়ে এমন কোনও মন্তব্য করা উচিত নয়, যা সেনাবাহিনীর সামাজিক ও অর্থনৈতিক স্থিতাবস্থাকে বিঘ্নিত করতে পারে। অগ্নিবীর প্রকল্পকে রাজনীতির হাতিয়ার করা উচিত নয়।

[আরও পড়ুন: কর্নাটকের আর্জি, প্রজ্জ্বল রেভান্নার কূটনৈতিক পাসপোর্ট বাতিলের প্রক্রিয়া শুরু কেন্দ্রের

কমিশনের সেই মন্তব্যের কথা উল্লেখ করে একটি টুইট করেছেন চিদম্বরম (P Chidambaram)। প্রাক্তন অর্থমন্ত্রী বলছেন, "নির্বাচন কমিশন এভাবে আমাদের অগ্নিবীর নিয়ে প্রচারে বাধা দিতে পারে না। রাজনীতি করা আর সরকারের নীতির সমালোচনা করার মধ্যে একটা পার্থক্য আছে। কমিশন কি রাজনীতি বলতে সমালোচনা বোঝাতে চাইছে? বিরোধীদের তো সরকারি নীতির সমালোচনা করার অধিকার আছে।" চিদম্বরম বলছেন, "অগ্নিবীর (Agniveer) একটা প্রকল্প। যা কিনা সরকারের নীতির ফলাফল। সেটার সমালোচনা করা, বা সরকারে এলে বাতিল করে দেব বলাটা বিরোধীদের অধিকারের মধ্যে পড়ে।"

[আরও পড়ুন: অধরা ভিটেছাড়াদের ক্ষতিপূরণ! বারাণসীর ভোটে এবার ইস্যু কাশী বিশ্বনাথ করিডর]

উল্লেখ্য, এই অগ্নিপথ প্রকল্প ঘোষণার পরে উত্তাল হয়েছিল গোটা দেশ। নানা রাজ্যে হিংসার আগুন জ্বলে উঠেছিল। হরিয়ানায় লাগাতার বিক্ষোভ হয়েছে এই প্রকল্পের বিরোধিতায়। সম্প্রতি অগ্নিবীর নিয়ে বার বার সরব হয়েছেন রাহুল গান্ধী। বুধবারই তিনি হরিয়ানায় গিয়ে ঘোষণা করে এসেছেন, কংগ্রেস (Congress) ক্ষমতায় এল অগ্নিবীর প্রকল্প ডাস্টবিনে ছুঁড়ে ফেলা হবে। ওয়াকিবহাল মহলের দাবি, হরিয়ানা, হিমাচল প্রদেশ, পাঞ্জাবের মতো রাজ্যে অগ্নিবীর প্রকল্পের জেরে লোকসভায় ক্ষতি হতে পারে বিজেপির। সেটাকেই ব্যবহার করতে চাইছে কংগ্রেস। কমিশন কংগ্রেসের সেই প্রচারেই নিষেধাজ্ঞা জারি করতে চায়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • কংগ্রেস সূত্রের দাবি, বুধবার মল্লিকার্জুন খাড়গেকে কমিশনের তরফে যে চিঠি লেখা হয়েছে, তাতে আলাদা করে উল্লেখ করা হয়েছে অগ্নিবীর প্রকল্পের কথা।
  • কমিশন কংগ্রেসকে জানিয়েছে, সেনাবাহিনী নিয়ে এমন কোনও মন্তব্য করা উচিত নয়, যা সেনাবাহিনীর সামাজিক ও অর্থনৈতিক স্থিতাবস্থাকে বিঘ্নিত করতে পারে।
  • অগ্নিবীর প্রকল্পকে রাজনীতির হাতিয়ার করা উচিত নয়।
Advertisement