shono
Advertisement
Manipur

মণিপুরে মঙ্গলেই খুলছে স্কুল, পাঁচ জেলায় শিথিল কারফিউ, ফিরছে ইন্টারনেট পরিষেবাও

চলতি মাসের শুরু থেকেই নতুন করে অশান্ত হয় মণিপুর।
Published By: Kishore GhoshPosted: 08:13 PM Sep 16, 2024Updated: 08:13 PM Sep 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি মাসের শুরু থেকেই নতুন করে অশান্ত ছড়ায় মণিপুরে। ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে। সরকারি নির্দেশে পাঁচ জেলায় শিথিল হয়েছে কারফিউ। এইসঙ্গে ছয় দিন পর উত্তরপূর্বের রাজ্যের একাধিক জেলা থেকে তুলে নেওয়া হয়েছে ইন্টারনেটের উপর থাকা নিষেধাজ্ঞা।পাশাপাশি মঙ্গলবার থেকেই রাজ্যে স্কুল-কলেজ খুলবে বলে জানিয়েছে সরকার।

Advertisement

কুকি সম্প্রদায়ের সন্দেহভাজন জঙ্গিরা রাজ্যজুড়ে ড্রোন, রকেট হামলা চালাচ্ছে বলে অভিযোগ। জিরিবাম-সহ রাজ্যের একাধিক জায়গায় ড্রোন ও রকেট হামলার খবর মিলেছে। এর ফলে শুরু হয় পালটা হামলা। এহেন পরিস্থিতি গত কয়েক সপ্তাহে রক্ত ঝরেছে মণিপুরে। ১৫ সেপ্টেম্বর পর্যন্ত পাঁচ জেলায় ইন্টারনেট পরিষেবা বন্ধের বিজ্ঞপ্তি জারি করে রাজ্য স্বরাষ্ট্র দপ্তর। এছাড়াও পূর্ব ইম্ফল, পশ্চিম ইম্ফল, থৌবাল-সহ পাঁচ জেলায় কারফিউ জারি হয়। পরিস্থিতির উন্নতি হওয়ায় সোমবার রাজ্য সরকারের কমিশনার (হোম) এন অশোক কুমার জানিয়েছেন, লিজ লাইন, ভিএসটি, ব্রডব্যান্ড এবং ভিপিএন পরিষেবা-সহ সমস্ত ইন্টারনেট পরিষেবা অবিলম্বে চালু হবে। মঙ্গলবার থেকে রাজ্যের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ারও নির্দেশ দিয়েছেন তিনি।

সাম্প্রতিক নানা হিংসার ঘটনায় রাজ্য জুড়ে অন্তত আট জনের মৃত্যু হয়েছে বলে সরকারি সূত্রে খবর। জখম হয়েছেন ১২ জনেরও বেশি মানুষ। প্রতিবাদে রাস্তায় নামে পড়ুয়ারাও। এদিকে এক বছরের বেশি সময় কেটে গেলেও অশান্তিতে রাশ টানতে ব্যর্থ প্রশাসন। ফলে ঘরে-বাইরে প্রবল চাপে মুখ্যমন্ত্রী এন বিরেন সিং। এই পরিস্থিতিতে রাজ্যে শান্তি ফেরাতে গঠিত ‘ইউনিফায়েড কমান্ডে’র নিয়ন্ত্রণ হাতে পেতে সুর চড়াচ্ছেন তিনি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • কুকি সম্প্রদায়ের সন্দেহভাজন জঙ্গিরা রাজ্যজুড়ে ড্রোন, রকেট হামলা চালাচ্ছে।
  • সাম্প্রতিক হিংসার ঘটনায় রাজ্য জুড়ে অন্তত আট জনের মৃত্যু হয়েছে।
Advertisement