shono
Advertisement

আর বৈধ নয় এমফিল ডিগ্রি, বিশ্ববিদ্যালয়গুলিকে ভর্তি বন্ধের নির্দেশ ইউজিসির

পড়ুয়াদের এমফিল কোর্সে ভর্তি না হওয়ার পরামর্শ ইউজিসি।
Posted: 04:23 PM Dec 27, 2023Updated: 04:23 PM Dec 27, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এমফিল ডিগ্রির বৈধতা বাতিল করে দিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি। আগামী শিক্ষাবর্ষ থেকে আর বৈধ থাকবে না এমফিল (M Phil) ডিগ্রি। জানিয়ে দিল ইউজিসি। একই সঙ্গে জানিয়ে দেওয়া হল, আগামী শিক্ষাবর্ষ থেকে আর যেন এই পাঠক্রমে পড়ুয়াদের ভর্তি না করে কোনও বিশ্ববিদ্যালয়।

Advertisement

স্নাতকোত্তরের পর অনেক পড়ুয়া এমফিল ডিগ্রি নেন। কিছু দিন আগেই ইউজিসি জানিয়েছে নতুন শিক্ষানীতি অনুযায়ী এমফিলের আর কোনও বৈধতা থাকবে না। কিন্তু তারপর দেখা যায় কিছু কিছু বিশ্ববিদ্যালয় এমফিল ডিগ্রির জন্য পড়ুয়াদের ভর্তি করছিল। পড়ুয়ারাও ফর্ম ফিল-আপ করছিলেন। সেটা এবার বিজ্ঞপ্তি জারি করে বন্ধ করে দেওয়ার নির্দেশ দিল ইউজিসি (UGC)।

[আরও পড়ুন: দিল্লিতে ইজরায়েল দূতাবাসের কাছে বিস্ফোরণ, মিলল গাজায় হামলার ‘বদলা’র চিঠি!]

ইউজিসির নির্দেশিকায় বলা হয়েছে, অনেক বিশ্ববিদ্যালয় এখনও এমফিল কোর্সে পড়ুয়াদের ভর্তি করাচ্ছে। এখন যে সব বিশ্ববিদ্যালয় ভর্তি প্রক্রিয়া চালিয়ে যাচ্ছে, সেটাও অবিলম্বে বন্ধ করতে হবে। একই সঙ্গে পড়ুয়াদেরও সতর্ক করা হয়েছে, তাঁরাও যেন ওই কোর্সে ভর্তি না হন। আসলে ইউজিসি (UGC) মনে করছে পিএইচডি আর এমফিল আলাদা করে করানোর কোনও যৌক্তিকতা নেই।

[আরও পড়ুন: বজরং-বীরেন্দ্রর পথে ভিনেশ ফোগাটও, ফেরাচ্ছেন খেলরত্ন-অর্জুন পুরস্কার]

ইউজিসির নয়া সিদ্ধান্তের ফলে যারা এতদিনে এমফিল করে রেখেছেন, তাঁদের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠে গেল। আদৌ তাঁদের ডিগ্রি বৈধ থাকবে কিনা, সেটা নিয়ে চিন্তিত পড়ুয়ারা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement