shono
Advertisement

Breaking News

Mpox

কেরলে ফের মাঙ্কিপক্স রোগী! রাজ্যগুলিকে সতর্কতা কেন্দ্রের

গত মাসে এমপক্স নিয়ে গোটা বিশ্বে সতর্কতা জারি করে হু।
Published By: Biswadip DeyPosted: 12:26 PM Sep 28, 2024Updated: 12:26 PM Sep 28, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার পর কেরলে এবার নতুন আতঙ্ক এমপক্স বা মাঙ্কিপক্স। গত সপ্তাহে একজন আক্রান্তের হদিশ মিলেছিল দক্ষিণের রাজ‌্যটিতে। এবার আরও একজনের খোঁজ মিলল। সব মিলিয়ে গত সাত দিনের মধ্যে দেশে এমপক্স আক্রান্তের সংখ‌্যা বেড়ে দাঁড়াল তিন। কেরল স্বাস্থ‌্য দপ্তর জানিয়েছে, এমপক্সে আক্রান্ত দ্বিতীয় ব‌্যক্তি এর্নাকুলামের বাসিন্দা। হাসপাতালে চিকিৎসাধীন ওই রোগীর শারীরিক অবস্থা স্থিতিশীল।

Advertisement

এখনও পর্যন্ত ভাইরাসটির স্ট্রেন শনাক্তকরণ করা যায়নি। মাঙ্কিপক্স ভাইরাসের উপস্থিতি মিলতেই কেন্দ্রীয় স্বাস্থ‌্যমন্ত্রক সমস্ত রাজ‌্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে সতর্ক করেছে। কোথাও সংক্রমণের খোঁজ পেলে দ্রুত পদক্ষেপের পাশাপাশি সংক্রমণ ঠেকানোর পরিকল্পনা করে রাখার নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ‌্যসচিব অপূর্ব চন্দ্র। কেন্দ্রের তরফে মাঙ্কিপক্সের চিকিৎসা বা ক্লিনিক‌্যাল ম‌্যানেজমেন্টের নির্দেশাবলিও দেওয়া হয়েছে।

গত ১৮ সেপ্টেম্বর কেরলের মলপ্পুরমে এমপক্স পজিটিভ ব‌্যক্তির সন্ধান মেলে। সম্প্রতি তিনি আরব আমিরশাহি থেকে দেশে ফিরে অসুস্থ হয়ে পড়েন। তার আগে আফ্রিকা থেকে ফেরা হরিয়ানার বাসিন্দা এক ব্যক্তির শরীরে এই ভাইরাস পাওয়া গিয়েছিল। তিনি দিল্লির হাসপাতালে চিকিৎসাধীন। কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ জানিয়েছেন, রাজ্যে ১৪টি হাসপাতালে মাঙ্কিপক্স আক্রান্তদের রাখার জন্য আইসোলেশন ওয়ার্ড খোলা হয়েছে। সেই সঙ্গে পক্সের লক্ষণ দেখা দিলে বা কেউ বিদেশ থেকে ফিরে অসুস্থ হয়ে পড়লে তাঁদেরও পরীক্ষা করানোর পরামর্শ দিয়েছেন তিনি। স্বাস্থ‌্যকর্তাদের আশঙ্কা, বিদেশ থেকে আগত ব‌্যক্তিদের মাধ‌্যমে দ্রুত এমপক্স কেরলে ছড়িয়ে পড়তে পারে। উল্লেখ‌্য, করোনাপর্বেও কেরলে হু হু করে ভাইরাসটি সংক্রমিত হয়েছিল। কারণ, রাজ‌্যটির বহু মানুষ কর্মসূত্রে মধ‌্য এশিয়ার দেশগুলিতে থাকেন। তঁাদের অনেকেই ভাইরাস বহন করে দেশে ফিরেছিলেন।

মাঙ্কিপক্সের নতুন উপরূপ বিশ্বের একাধিক দেশে মাথাব্যথার কারণ হয়ে উঠেছে। যেহেতু সেটি দ্রুত গতিতে সংক্রমণ ছড়ায়। আফ্রিকায় এভাবে ছড়ানোর পর গত আগস্ট মাসে এমপক্স নিয়ে গোটা বিশ্বে সতর্কতা জারি করে হু। এবার ভারতে হানা মাঙ্কিপক্সের।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • করোনার পর কেরলে এবার নতুন আতঙ্ক এমপক্স বা মাঙ্কিপক্স।
  • গত সপ্তাহে একজন আক্রান্তের হদিশ মিলেছিল দক্ষিণের রাজ‌্যটিতে। এবার আরও একজনের খোঁজ মিলল।
  • এখনও পর্যন্ত ভাইরাসটির স্ট্রেন শনাক্তকরণ করা যায়নি। মাঙ্কিপক্স ভাইরাসের উপস্থিতি মিলতেই কেন্দ্রীয় স্বাস্থ‌্যমন্ত্রক সমস্ত রাজ‌্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে সতর্ক করেছে।
Advertisement