shono
Advertisement

‘অসমে মুসলিমরাই সংখ্যাগরিষ্ঠ, সম্প্রীতি রক্ষার দায়িত্ব তাদেরই’, হিমন্তের মন্তব্যে শোরগোল

কাশ্মীর হবে না অসম, নিশ্চিত করুন মুসলিমরা, মন্তব্য হিমন্তের।
Posted: 05:43 PM Mar 16, 2022Updated: 06:19 PM Mar 16, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অসমে (Assam) মুসলিমরা সংখ্যালঘু নয়, বরং তারাই এখন সংখ্যাগরিষ্ঠ। রাজ্যে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা করা তাদের দায়িত্বের মধ্যেই পড়ে। মঙ্গলবার অসম বিধানসভায় মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার (Himanta Biswa Sarma) এহেন মন্তব্যে শোরগোল পড়ে গিয়েছে রাজ্য রাজনীতিতে।

Advertisement

মঙ্গলবার বিধানসভায় অসমের রাজ্যপালের ভাষণের পর বক্তব্য রাখেন হিমন্ত। সেই সময় তিনি বলেন, “আজ মুসলিমরা অনেকেই বিরোধী দলের নেতা, বিধায়ক। তাঁদের হাতে যথেষ্ট ক্ষমতা রয়েছে। উপজাতি গোষ্ঠীর মানুষের অধিকার সুরক্ষিত করা, উপজাতিদের ভূমি যাতে বেদখল না হয়, তা দেখা উচিত তাঁদের।” এদিন হিমন্ত মনে করিয়ে দেন, “যাঁদের হাতে ক্ষমতা আছে তাঁদের দায়িত্বই বেশি। বর্তমানে রাজ্যের ৩৫ শতাংশ জনতাই মুসলিম সম্প্রদায়ের। তাঁদের উচিত সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করা।”

[আরও পড়ুন: পরপর এনকাউন্টার, ২৪ ঘণ্টায় অসমে মৃত দুই ধর্ষণে অভিযুক্ত]

অসমীয়াদের সংস্কৃতি বিপন্ন হতে পারে, তারা রীতিমতো ভয়ে রয়েছে, জানান অসমের মুখ্যমন্ত্রী। বলেন, “সম্প্রীতি টু-ওয়ে ট্রাফিক। মুসলিম সম্প্রদায়ের মানুষ হিন্দুদের সংক্রান্তি নিয়ে কথা বলুক, এভাবেই সম্প্রীতি তৈরি হয়। বছর দশেক আগেও এই পরিস্থিতি ছিল না, তবে এখন আমরা সংখ্যালঘু।”

এদিন কাশ্মীরি পণ্ডিতদের গণহত্যার প্রসঙ্গ টানেন হিমন্ত। বলেন, “অসমীয়াদের অবস্থাও কি কাশ্মীরি পণ্ডিতদের মতো হবে! আমাদের এই ভয় দূর করার দায়িত্ব মুসলিমদের। সংখ্যাগরিষ্ঠদের মতো আচরণ করা উচিত তাদের, আশ্বস্ত করা উচিত যে কাশ্মীরের মতো পরিস্থিতি অসমে হবে না।”

[আরও পড়ুন: পরপর এনকাউন্টার, ২৪ ঘণ্টায় অসমে মৃত দুই ধর্ষণে অভিযুক্ত] 

হিমন্ত বিশ্ব শর্মা বুধবার আরও বলেন, “এই দায়িত্ব মূলত বর্তায় বাঙালি বংশোদ্ভুত লোকেদের উপরে। অসমের আদিবাসী মুসলিমরা এখনও নিজেদের পরিচয় হারানোর ভয় পান।” এই দাবির সমর্থনে তাঁর কাছে প্রমাণ আছে বলেও দাবি করেন রাজ্যের মুখ্যমন্ত্রী। যদিও সেই প্রমাণ বিধানসভায় পেশ করেননি তিনি।

প্রসঙ্গত, গতকাল নজিরবিহীন ঘোষণা করেছেন হিমন্ত বিশ্বশর্মা। ১৯৯০ সালে কাশ্মীর উপত্যকায় কাশ্মীরি পণ্ডিতদের নির্বিচারে নিধন এবং গণ বিতাড়নের ঘটনা নিয়ে ‘কাশ্মীর ফাইলস’ (The Kashmir Files) ছবিটি তৈরি করেছেন পরিচালক বিবেক অগ্নিহোত্রী (Vivek Agnihotri)। ছবি দেখে মুগ্ধ হিমন্ত ঘোষণা করেছেন, ‘কাশ্মীর ফাইলস’ দেখতে অসমের সরকারি কর্মচারীদের অর্ধ দিবস ছুটি দেওয়া হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement