shono
Advertisement

বাড়ি বয়ে শুভেচ্ছা মোদির, অবদান স্মরণ টুইটে, জন্মদিনে আপ্লুত আডবানী!

৮ নভেম্বর ছিল এল কে আডবানীর ৯৫তম জন্মদিন।
Posted: 02:52 PM Nov 08, 2022Updated: 03:57 PM Nov 08, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আডবানীর ( LK Advani) দেখানো হিন্দুত্বের পথে ২০১৪ সালে ভারতীয় রাজনীতিতে মোক্ষলাভ হয় বিজেপির (BJP)। প্রধানমন্ত্রীর কুরসি পান জনৈক নরেন্দ্র দামোদর দাস মোদি (Narendra Modi)। যদিও দ্বিতীয় দফায় গেরুয়া শিবিরে দিল্লি দখলের পর প্রধানমন্ত্রিত্বের দাবিদার ছিলেন বাজপেয়ী জমানার উপ-প্রধানমন্ত্রী এল কে আডবানী। ফলে মোদির উত্থানে আডবানীর স্বপ্নভঙ্গ, এই হয়ে ওঠে গেরুয়া শিবিরের অন্দরের অস্বস্তি। সেই ঘা কি শোকাল বৃদ্ধ নেতার? মঙ্গলবার এল কে আডবানীর জন্মদিনে তাঁর বাড়িতে গিয়ে শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। হাস্য মুখে যে ভঙ্গিতে পালটা মোদিকে আপ্যায়ন করলেন আডবানী, তাতে তেমনটা মনে হতেই পারে।

Advertisement

মঙ্গলবার ৮ নভেম্বর ৯৫ বছর পূর্ণ করলেন আডবানী। জন্মদিনে প্রবীণ নেতার বাড়িতে গিয়ে শুভেচ্ছা জানান মোদি। সঙ্গে ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। সোশ্যাল মিডিয়ায় আডবানীর সঙ্গে সাক্ষাতের ছবি পোস্ট করেন মোদি। ছবি ও ভিডিওতে দেখা গিয়েছে, আডবানীর হাতে লাল গোলাপের তোড়া তুলে দিচ্ছেন মোদি। খোলা আকাশের নিচে, সবুজ ঘাসের উপর পাশাপাশি চেয়ার-টেবিলে বসে থাকতে দেখা গিয়েছে দু’জনকে। একটি ছবিতে আডবানীর অন্য পাশে বসে ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। মোদির সঙ্গে সাক্ষাতের ছবিতে প্রসন্ন চিত্তের আডবানিকে দেখা যায়।

[আরও পড়ুন: ন্যাশানাল হেরাল্ড: ফের সোনিয়া-রাহুলকে তলব করতে পারে ইডি, প্রতিহিংসার অভিযোগ কংগ্রেসের]

সোশ্যাল মিডিয়ায় আডবানীর সঙ্গে সাক্ষাতের ছবি পোস্ট করার পাশাপাশি মোদি যা লিখেছেন, তাতে প্রবীণ নেতার প্রসন্নতা বাড়বে। মোদি লেখেন, “আডবানীজির জন্মদিনে তাঁর বাড়িতে গিয়ে শুভেচ্ছা জানালাম। ভারতের প্রগতিতে তাঁর ভূমিকা গুরুত্বপূর্ণ। মেধা ও দৃরদৃষ্টির জন্য গোটা দেশে তিনি শ্রদ্ধেয়। বিজেপিকে শক্তিশালী করে তুলতে তাঁর ভূমিকা অনস্বীকার্য। তাঁর সুস্থ ও দীর্ঘ জীবন কামনা করি।”

[আরও পড়ুন: রাজ্যে CBI-ED-NIA-কে ব্যবহারের ছক! অনুপ্রবেশ নিয়ে ‘উদ্দেশ্যমূলক’ সতর্কবার্তা কেন্দ্রের]

বলা বাহুল্য, আরএসএসের (RSS) ‘হিন্দু’ ভারতকে প্রগতির পথ দেখান আডবানী। রাম মন্দির আন্দোলনকে সর্বস্তরে ছড়িয়ে দেওয়ার নেপথ্যে ছিলেন। তাঁর ‘রথযাত্রা’ কর্মসূচি বদলে দিয়েছিল ভারতীয় রাজনীতির অভিমুখ। এর পরেই আডবানি ও বিজেপির দুরন্ত প্রতিষ্ঠা ভূভারতে। ২০১৪ সালে প্রধানমন্ত্রী পদে প্রথমে দাবিদার ছিলেন আডবানীই। কিন্তু স্বপ্নভঙ্গ। জনপ্রিয়তায় তাঁকে ছাপিয়ে যাওয়ায় মোদি প্রধানমন্ত্রী হন। সেই ঘা কি শুকিয়ে গেল বয়সের ভারে?

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement