shono
Advertisement

স্বাধীনতা দিবস উপলক্ষে এই শহর যা করে দেখাল, জানলে আপনি গর্বিত হবেন!

কী করল এই শহর, দেখুন সেই ভিডিও। The post স্বাধীনতা দিবস উপলক্ষে এই শহর যা করে দেখাল, জানলে আপনি গর্বিত হবেন! appeared first on Sangbad Pratidin.
Posted: 04:19 PM Aug 16, 2017Updated: 10:54 AM Aug 16, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তেলেঙ্গানার ছোট্ট শহর করিমনগর। দৈনন্দিন কাজের বিচারে আর পাঁচটা ছোট শহরের চেয়ে কিছুই আলাদা নয়। কিন্তু এই শহরের নাগরিক সমাজ সম্প্রতি স্বাধীনতা দিবস উপলক্ষে এমন এক উদ্যোগ নিয়েছে, যা জানলে আপনিও তাঁদের কুর্নিশ জানাবেন। গত কয়েক বছর ধরে দেশের যুবসমাজ যেন উগ্র জাতীয়তাবোধ ও উগ্র-বামপন্থায় আড়াআড়ি ভাগ হয়ে গিয়েছে। অসহিষ্ণুতার অভিযোগে বারবার উত্তাল হয়েছে দৈনন্দিন জীবন। এই অশান্ত পরিস্থিতির হাত থেকে শহরের যুব সম্প্রদায়কে উদ্ধার করতেই এগিয়ে এসেছে করিমনগরের পুলিশ ও মোড়লরা। এখন থেকে প্রতিদিন সকাল আটটা বাজলেই শহরের প্রতিটি গুরুত্বপূর্ণ মোড়ে লাউডস্পিকারে বাজবে জাতীয় সংগীত।

Advertisement

[জাতীয় সংগীত থেকে ‘সিন্ধ’ শব্দ সরানো হোক, দাবি মৌলবিদের]

স্থানীয় বাসিন্দারা এই নয়া উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। সকাল আটটায় ‘জন-গণ-মন’ শুনলেই ৫২ সেকেন্ডের জন্য থমকে দাঁড়াতে রাজি এই শহর। যে যেমন অবস্থায় রয়েছেন, উঠে দাঁড়িয়ে সম্মান প্রদর্শন করবেন জাতির প্রতি। তবে এই নিয়ম বাধ্যতামূলক করা হচ্ছে না। মানুষ চাইলে তবেই স্বেচ্ছায় যোগ দিতে পারেন এই উদ্যোগে। এই উদ্যোগকে ইতিমধ্যেই স্বাগত জানিয়েছেন স্থানীয়রা। পুলিশ সূত্রে খবর, স্বাধীনতা দিবসের আবহে এর চেয়ে কোনও শুভ উদ্যোগ নেওয়া যেত না। প্রথমে এই শহরে, পরে জনপ্রিয়তা পেলে গোটা তেলেঙ্গানা জুড়েই নয়া উদ্যোগ চালু হতে পারে। স্থানীয় পুলিশ ইন্সপেক্টর প্রশান্ত রেড্ডি আশা করছেন, একদিন গোটা দেশেই সকালে নিয়ম করে জাতীয় সংগীত শোনানো হবে।

কিন্তু কেন এই উদ্যোগ নেওয়ার কথা মাথায় এল?

উত্তরে রেড্ডি বলছেন, দেশের যুব সম্প্রদায় এখন স্বাধীনতা দিবস, প্রজাতন্ত্র দিবসকে যেন স্রেফ ছুটির দিন বলে ধরে নিয়েছে। তাঁদের কাছে এই সব বিশেষ দিনের কোনও আলাদা গুরুত্ব নেই। অথচ দেশের শীর্ষ আদালতও এখন নিয়ম করে সিনেমা হলে জাতীয় সংগীত বাজানো বাধ্যতামূলক করেছে। এভাবে প্রতিদিন জাতীয় সংগীতকে সম্মান জানানোর অর্থই হল দেশের প্রতি, দেশবাসীর প্রতি সম্মান জ্ঞাপন। করিমনগরের পুলিশ কমিশনার ভিবি কমলাসন রেড্ডি জানিয়েছেন, পাবলিক অ্যাড্রেস সিস্টেমে প্রতিদিন সকাল ৭টা ৫৮মিনিটে হিন্দি ও তেলুগুতে প্রত্যেক শহরবাসীকে অনুরোধ করা হবে উঠে দাঁড়াতে। কাঁটায় কাঁটায় আটটা বাজলেই শুরু হবে জাতীয় সংগীত। তারপর প্রয়োজনে একটি বা দুটি কোনও দেশাত্মবোধক গান শোনানো হবে। গান শেষ হলে ফের স্বাভাবিক কাজের ছন্দে ফিরতে পারবেন শহরবাসীরা।

[‘আইন না করে বন্দে মাতরম গাইতে যুবসমাজকে উৎসাহ দেওয়া উচিত’]

দেখুন ভিডিও:

Nice initiative by #jammikuntapolice #nationalanthem everyday pic.twitter.com/MdgExxhHUa

— Srinivasa Rao (@asr1809) August 16, 2017

The post স্বাধীনতা দিবস উপলক্ষে এই শহর যা করে দেখাল, জানলে আপনি গর্বিত হবেন! appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার