shono
Advertisement

বিরোধী বৈঠকের দিনই NDA’র মহাবৈঠক ডাকল বিজেপি, যোগ দিতে পারেন পুরনো সঙ্গীরাও

চন্দ্রবাবু নায়ডু থেকে অকালি, নজর বিজেপির প্রাক্তন শরিকদের দিকে।
Posted: 10:30 AM Jul 07, 2023Updated: 10:32 AM Jul 07, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৮ জুলাই। ২০২৪ লোকসভা নির্বাচনের আগে প্রথম শক্তিপ্রদর্শনের মঞ্চ সম্ভবত ওইদিনই। কারণ ওই একই দিনে আলাদা আলাদা করে বৈঠকে বসছে সম্মিলিত বিরোধী শিবির এবং বিজেপি নেতৃত্বাধীন এনডিএ (NDA) জোট। ১৮ জুলাই বেঙ্গালুরুতে বিরোধীদের বৈঠক আগেই ডেকেছিল কংগ্রেস (Congress)। বিজেপিও ওই একই দিনে নিজেদের শরিক দলগুলিকে নিয়ে মহাবৈঠকের ডাক দিল।

Advertisement

আগামী ১৮ জুলাই দিল্লিতে এনডিএ জোটের ওই বৈঠক হবে। বৃহস্পতিবার রাতে অমিত শাহ প্রধানমন্ত্রীর বাসভবনে গিয়ে প্রায় এক ঘণ্টা বৈঠক করেছেন অমিত শাহ (Amit Shah)। এনডিএ-র ওই মেগা সম্মেলন নিয়ে আলোচনা হয়েছে ওই মেগা বৈঠকে। আসলে দ্বিতীয়বার বিজেপি (BJP) একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় ফেরার পর এনডিএ-তে অন্যান্য শরিকদের গুরুত্ব অনেকটাই কমেছিল। এমনকী, বাধ্য হয়ে একাধিক জোটসঙ্গী গেরুয়া সঙ্গ ছেড়েও দিয়েছিল। কিন্তু ২০২৪-এর আগে বিরোধী শিবির একত্রিত হওয়ার মরিয়া চেষ্টা করছে। তাতে সম্ভবত খানিকটা প্রমাদ গুণছে বিজেপিও। সেকারণেই জোটসঙ্গীদের ফের গুরুত্ব দিয়ে এনডিএ-তে ফেরানোর চেষ্টা করছেন মোদি-শাহরা।

[আরও পড়ুন: চতুর্থ শ্রেণির ছাত্রকে বেধড়ক মার, প্রতিবাদ করায় শিক্ষকের হাতে আক্রান্ত সহকর্মীরাও, চাঞ্চল্য হুগলিতে]

২০১৯-এর আগের NDA আর বর্তমান এনডিএ অবশ্য অনেকটা আলাদা। কৃষি আইনের বিরোধিতা করে শিরোমণি অকালি দল জোট ছেড়ে বেরিয়ে গিয়েছে। বিহারে নীতীশ কুমার ইতিমধ্যেই এনডিএ ছেড়ে বিরোধীদের হোতা হয়েছেন। এলজেপির চিরাগ পাসওয়ানও এনডিএ ছেড়েছেন। মনোমালিন্য চলছে তামিলনাড়ুর AIADMK, এবং হরিয়ানার জেজেপির সঙ্গেও। উদ্ধব ঠাকরের নেতৃত্বে শিব সেনা এনডিএ ছাড়লেও আবার একনাথ শিণ্ডের নেতৃত্ব শিব সেনার একটা অংশ ফিরে এসেছে। নতুন করে যোগ দিয়েছে এনসিপির অজিত পওয়ার শিবির। শোনা যাচ্ছে, বিজেপি নিজেদের নতুন এবং পুরনো বহু জোটসঙ্গীকেই আমন্ত্রণ জানাবে ১৮ জুলাইয়ের বৈঠকে।

[আরও পড়ুন: ‘চারদিকে বামেরা জিতবে’, মমতার বিরুদ্ধে সুর চড়াচ্ছেন খোদ ‘রাজ্য সরকার’]

খাতায়-কলমে এনডিএ-তে ছোটবড় অনেক দলই আছে। তবে বড় দল সে অর্থে নেই। তাই বিজেপি চাইছে চন্দ্রবাবু নায়ডুর টিডিপি এবং শিরোমণি অকালি দলকে ১৮ তারিখের বৈঠকে হাজির করিয়ে চমক দিতে। শেষ পর্যন্ত এই দুটি দল যদি ১৮ জুলাইয়ের বৈঠকে যোগ দেয়, সেটা লোকসভার আগে বিজেপির জন্য বিরাট স্বস্তির খবর হতে চলেছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার