shono
Advertisement

‘ধীরে ধীরে ডিজেলের গাড়ি তৈরি বন্ধ করুন, নাহলে…’, নির্মাতা সংস্থাগুলিকে হুঁশিয়ারি গড়করির

ডিজেলচালিত গাড়ি উৎপাদন বন্ধের সময় এসে গিয়েছে, বলছেন পরিবহণমন্ত্রী।
Posted: 04:38 PM Sep 12, 2023Updated: 04:38 PM Sep 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার ডিজেলচালিত গাড়ি উৎপাদন বন্ধের সময় এসে গিয়েছে। গাড়ি নির্মাতা সংস্থাগুলিকে একপ্রকার হুঁশিয়ারি দিয়ে গেলেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহণমন্ত্রী নীতীন গড়করি (Nitin Gadkari)। তাঁর দাবি, বায়ুদূষণের ক্ষেত্রে বড় ভূমিকা নিচ্ছে ডিজেল চালিত গাড়ি।

Advertisement

মঙ্গলবার নয়াদিল্লিতে এক আলোচনা সভায় গাড়ির নির্মাতাদের কার্যত হুঁশিয়ারির সুরে কেন্দ্রীয় মন্ত্রী বললেন, “ডিজেল (Diesel) গাড়িকে এ বার ধাপে ধাপে বিদায় জানান। না হলে আমরা দাম এতটাই বাড়িয়ে দেব যে সেগুলি আপনারা বিক্রিই করতে পারবেন না।’’ নীতীন গড়করির স্পষ্ট কথা, বায়ুদূষণের মোকাবিলা করতে হলে ধাপে ধাপে বিদায় জানাতে হবে ডিজেল চালিত গাড়িকে। তাঁর ইঙ্গিত আগামী দিনে ডিজেল চালিত গাড়ির উপর কর আরও বাড়বে।

[আরও পড়ুন: ৩৬ ঘণ্টা পেরিয়েও অধরা সমাধান, বিমান বিভ্রাটে এখনও দিল্লিতে আটকে কানাডার প্রধানমন্ত্রী]

গড়করি জানিয়েছেন, আগামী দিনে ডিজেল গাড়ির উপর ১০ শতাংশ জিএসটি বসানোর জন্য কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণকে (Nirmala Sitharaman) প্রস্তাব দিতে পারেন তিনি। সেই সঙ্গে অতিরিক্ত দূষণ কর বসানো হতে পারে বলেও ইঙ্গিত দিয়েছেন তিনি। কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী জানান, এই মুহূর্তে প্রায় ৩৪ কোটি ডিজেল চালিত গাড়ি বাজারে আছে। যা প্রতি বছর ১০ শতাংশ হারে বাড়ছে। যা দূষণের বড় কারণ।

[আরও পড়ুন: রাষ্ট্রদ্রোহ আইনের বৈধতা মামলায় কেন্দ্রের আরজি খারিজ, শুনানি নিয়ে নয়া নির্দেশ সুপ্রিম কোর্টের]

উল্লেখ্য, কেন্দ্র দীর্ঘদিন ধরেই দূষণ কমাতে বিকল্প জ্বালানির পক্ষে সওয়াল করে আসছেন গড়করি। তাঁর দাবি, ইথানল এবং বিদ্যুৎকে জ্বালানি হিসাবে ব্যবহার করলে দূষণ অনেকটা নিয়ন্ত্রণ করা যাবে। গড়করির মতে এভাবে শুধু দূষণ নয়, দামও নিয়ন্ত্রণ করা যাবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement