করোনায় বিশেষ সতর্কতা, হজ যাত্রায় বাধ্যতামূলক ভ্যাকসিনের জোড়া ডোজ

07:06 PM Apr 16, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে আছড়ে পড়েছে করোনার দ্বিতীয় ঢেউ। অতীত রেকর্ড ভেঙে প্রতিদিনই ভারতে লাফিয়ে বাড়ছে কোভিড (Corona Virus) আক্রান্ত ও মৃতের সংখ্যা। গত বছর লকডাউন থেকে আনলক হওয়ার পরও এই বিপুল সংখ্যার সাক্ষী হতে হয়নি দেশবাসীকে। বছরঘুরে নতুন করে বিভীষিকা ছড়াচ্ছে সংক্রমণ। শুক্রবারই যেমন দেশে করোনা আক্রান্ত ২ লক্ষ ১৭ হাজারেরও বেশি মানুষ। আর তাই হজ যাত্রার ক্ষেত্রেও এবার বিশেষ সতর্কতা অবলম্বন করছে ভারতের হজ কমিটি।

Advertisement

এদিন ভারতীয় হজ কমিটির (Haj Committee of India) তরফে পরিষ্কার করে বলে দেওয়া হয়েছে, করোনা ভ্যাকসিনের দু’টি ডোজ না নিয়ে হজ যাত্রায় অংশ নেওয়া যাবে না। অর্থাৎ টিকাকরণের প্রক্রিয়া সম্পূর্ণ করেই মক্কার উদ্দেশে পাড়ি দিতে পারবেন প্রত্যেক হজযাত্রী। কমিটির সিইও মাকসুদ আহমেদ খান বৃহস্পতিবার রাতেই এই ঘোষণা করেন। সৌদি আরবের স্বাস্থ্যমন্ত্রক এবং জেদায় ভারতীয় কনস্যুলেট জেনারেলের তরফে এনিয়ে নির্দেশিকা আসার পরই তা ঘোষণা করেন হজ কমিটির সিইও।

[আরও পড়ুন: লখনউয়ে করোনায় মৃতদের চিতার সারির ভিডিও ভাইরাল! বিতর্ক এড়াতে শ্মশান ঘেরা হল টিন দিয়ে]

২০২১ সালে যাঁরা হজ যাত্রায় অংশ নেওয়ার আবেদন জানিয়েছিলেন, সিইও তখনই তাঁদের করোনার প্রথম ডোজটি নেওয়ার পরামর্শ দিয়েছিলেন। তাই এখন দ্বিতীয় ডোজটি নিতে পারলে হজ যাত্রায় কোনও বাধা থাকবে না। তবে হজ যাত্রীদের কী প্রমাণপত্র দেখাতে হবে, কিংবা পুরো প্রক্রিয়ার দেখভাল কীভাবে হবে, সে নিয়ে কোনও নির্দেশিকা এখনও হয়নি বলেই জানিয়েছেন মাকসুদ আহমেদ খান।

উল্লেখ্য, গত বছর করোনার জেরে জুলাই মাসে ভারতীয় মুসলিমদের হজযাত্রার উপর লাগাম টানা হয়েছিল। এবারও নতুন করে চোখ রাঙাচ্ছে কোভিড-১৯। কিন্তু তা সত্ত্বেও হজ যাত্রার উপর নিষেধাজ্ঞা জারি হচ্ছে না। এবার ১৭ জুলাই হজ শুরু। যার জন্য জুনের মাঝামাঝি সময় থেকেই পাড়ি দিতে শুরু করবেন যাত্রীরা।

[আরও পড়ুন: এবার রাজ্যপাল হতে পারেন প্রাক্তন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা! তুঙ্গে জল্পনা]

Advertisement
Next