shono
Advertisement

কাশ্মীরকে পাকিস্তানের অংশ হিসাবে দেখানোর চেষ্টা! দিল্লি আপত্তি করায় SCO বৈঠক নেই পাক দল 

গুজরাটের জুনাগঢ়কেও পাকিস্তানের অংশ হিসেবে দেখানো হয় 'বিকৃত' ম্যাপে।
Posted: 06:09 PM Mar 21, 2023Updated: 06:09 PM Mar 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কূটনৈতিক বিধি মেনে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (SCO) বৈঠকে পাকিস্তানকে (Pakistan) আমন্ত্রণ জানিয়েছিল ভারত। যদিও মঙ্গলবার দিল্লিতে (Delhi) এসসিও-র অন্তর্ভুক্ত সামরিক ওষুধ বিশেষজ্ঞদের বৈঠকে অংশ নিল না পাকিস্তান। উল্লেখ্য, এসসিও-র বৈঠকেই পাকিস্তানের বিতর্কিত ম্যাপ নিয়ে আপত্তি জানিয়েছিল ভারত। ওই ম্যাপে কাশ্মীরকে (Jammu and Kashmir) পাকিস্তানের অংশ হিসেবে দেখানো হয়েছিল। উল্লেখ্য, দিল্লির বিরোধিতাকে সমর্থন করেছিল রাশিয়া-সহ বেশকিছু দেশ। এই পরিপ্রেক্ষিতেই এসসিও-র বৈঠক এড়িয়ে গেল পাকিস্তান।

Advertisement

ইসলামাবাদের প্রকাশিত মানচিত্রে শুধু কাশ্মীর নয়, গুজরাটের জুনাগঢ়কেও পাকিস্তানের অংশ হিসেবে দেখানো হয়েছে। এসসিও বিগত বৈঠকগুলিতেও এই অন্যায়ের বিরুদ্ধে সরব হয়েছিল ভারতীয় প্রতিনিধিরা। অভিযোগ, এরপরেও পাকিস্তান কোনও ব্যবস্থা নেয়নি। তবে লাগাতার প্রতিবাদের ফলেই এবারের বৈঠকে পাক প্রতিনিধিরা উপস্থিত থাকলেন না বলে মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: প্যান-আধার লিংক করতে হাজার টাকা কেন? মোদিকে চিঠি অধীরের]

আগামী ২৯ মার্চ নয়াদিল্লিতে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা স্তরের বৈঠক হবে। ২৭ এপ্রিল হবে প্রতিরক্ষামন্ত্রী পর্যায়ের আলোচনা। ইউক্রেন যুদ্ধের আবহে দিল্লিতে এই জোড়া বৈঠকে যোগে দিতে পারেন চিন, রাশিয়া-সহ অন্য সদস্য দেশগুলির প্রতিনিধিরা। কূটনৈতিক বিধি মেনে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এবং প্রতিরক্ষামন্ত্রী স্তরের বৈঠকে পাকিস্তানকে আমন্ত্রণ জানিয়েছে নরেন্দ্র মোদী সরকার।

উল্লেখ্য, এসসিও-র বর্তমান চেয়ারম্যান ভারত। সেই সূত্রেই দু’টি গুরুত্বপূর্ণ বৈঠকের আয়োজন করা হয়েছে নয়াদিল্লিতে। মূল বৈঠকের আগেভাগে সামরিক ওষুধ বিশেষজ্ঞদের বৈঠকে থাকলেন না পাক প্রতিনিধিরা। পরবর্তী জোড়া বৈঠকেও ইসলামাবাদ যোগ দেবে কি না, তা স্পষ্ট নয়। সম্প্রতি, নয়াদিল্লিতে এসসিও দেশগুলির প্রধান বিচারপতিদের বৈঠকেও পাক প্রধান বিচারপতি উমর অটা বন্দিয়াল হাজির হননি। ভার্চুয়াল বৈঠকে অংশ নিয়েছিলেন সে দেশের সুপ্রিম কোর্টের এক বিচারপতি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement