shono
Advertisement

COVID-19: ভারতীয় টিকা কোভ্যাক্সিনের মান নিয়ে প্রশ্ন, ভারত বায়োটেকের বরাত বাতিল করছে প্যারাগুয়ে

এর আগে একাধিক প্রশ্ন তুলে কোভ্যাক্সিন সরবরাহে স্থগিতাদেশ জারি করেছিল WHO।
Posted: 08:59 PM Jun 07, 2022Updated: 09:08 PM Jun 07, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত ১ এপ্রিল কোভ্যাক্সিনের (Covaxin) মান নিয়ে প্রশ্ন তুলে বিবৃতি জারি করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। এবার ভারত বায়োটেকের (Bharat Biotech) কোভিড (Covid) টিকার মান নিয়ে প্রশ্ন তুলে চুক্তি বাতিল করার পথে প্যারাগুয়ে (Paraguay)। দক্ষিণ আমেরিকার দেশটির স্বাস্থ্যমন্ত্রী চুক্তি বাতিল করার কথা জানিয়েছেন একটি সংবাদ মাধ্যমকে।

Advertisement

কোভিডের বাড়বাড়ন্তের সময় থেকে কোভিশিল্ড (Covishield) ও কোভ্যাক্সিন টিকা দেওয়া হচ্ছে দেশে। এছাড়াও বিশ্বের বহু দেশে কোভ্যাক্সিন সরবরাহ করে ভারত বায়োটেক। কিছুদিন আগে প্যারাগুয়ে টিকার দরপত্র আহ্বান করেছিল। এরপরেই করোনার টিকার বরাত পেয়েছিল ভারত বায়োটেক। জানা গিয়েছে, এই বিষয়ে মধ্যস্ততা করেছিল তাইওয়ান। প্যারাগুয়ের টিকার বাজার থেকে চিনকে (China) দূরে রাখতেই ভারতীয় সংস্থাকে বরাত পাইয়ে দেওয়ার ব্যবস্থা হয়েছিল। এখন জানা যাচ্ছে, সেই চুক্তি বাতিল করতে চলেছে দক্ষিণ আমেরিকার দেশটি। টিকার মান নিয়ে প্রশ্ন তুলেই বরাত বাতিল করা হচ্ছে বলে খবর।

[আরও পড়ুন: এবার অনার কিলিং বিহারে, সেলুনে ঢুকে জামাইকে গুলি শ্বশুরের, ভাইরাল হাড়হিম করা ভিডিও]

গত ১ জুন প্যারাগুয়ের স্বাস্থ্যমন্ত্রী জুলিয়া বোর্বা (Julio Borba) ভারত বায়োটেকের চুক্তির বাতিল করার কথা জানান একটি সংবাদ মাধ্যমকে। তিনি বলেন, “হ্যাঁ, ওই সংস্থার (ভারত বায়োটেক) সঙ্গে চুক্তি হয়েছিল। কিন্তু তা বাতিল করা হচ্ছে, বাতিলের প্রক্রিয়া শুরু হয়েছে।” বোর্বা যদিও চুক্তি বাতিলের কারণ স্পষ্ট করেননি। তবে সূত্রের খবর, টিকার মানের প্রশ্ন তুলেই বাতিল করা হয়েছে ভারত বায়োটেকের বরাত।

[আরও পড়ুন: ‘দেশের স্বার্থে পালটানো যেতেই পারে নিয়ম’, CDS নিয়োগ নিয়ে আইন সংশোধনের প্রস্তাব কেন্দ্রের]

উল্লেখ্য, হু মাস দুই আগে কোভ্যাক্সিনের মান নিয়ে প্রশ্ন তোলার পর রাষ্ট্রপুঞ্জ বেশ কয়েকটি দেশে সাময়িক ভাবে কোভ্যাক্সিন সরবরাহ বন্ধ করে দেয়। অন্যদিকে গত বছর ব্রাজিলে (Brazil) অনিয়মের অভিযোগে বাতিল হয় কোভ্যাক্সিনের বরাত। যদিও প্যারাগুয়ের বরাত বাতিলের বিষয়ে এখনও পর্যন্ত ভারত বায়োটেকের প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে নাম প্রকাশে অনিচ্ছুক সংস্থার এক আধিকারিকের বক্তব্য, এই ঘটনার ফলে আপাতত বিদেশে টিকা পাঠানো বন্ধ রাখা হয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement