Advertisement

জন্মজয়ন্তীতে স্বামী বিবেকানন্দের স্বপ্ন সত্যি করার সংকল্প প্রধানমন্ত্রীর, শ্রদ্ধা জানালেন মুখ্যমন্ত্রীও

11:13 AM Jan 12, 2022 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বামী বিবেকানন্দের (Swami Vivekananda) জন্মজয়ন্তীতে তাঁকে শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। টুইট করে তিনি স্বামীজির প্রতি শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন। পাশাপাশি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও (Mamata Banerjee) সোশ্যাল মিডিয়ায় শ্রদ্ধা জানিয়েছেন বিবেকানন্দকে।

Advertisement

স্বামী বিবেকানন্দের জন্মদিনে দেশজুড়ে তাঁকে শ্রদ্ধা জানিয়েছেন অসংখ্য মানুষ। বুধবার সকালে টুইট করেন প্রধানমন্ত্রীও। তিনি লেখেন, ‘‘মহান স্বামী বিবেকানন্দকে তাঁর জয়ন্তীতে শ্রদ্ধা জানাই। জাতীয় জাগরণের প্রতি তিনি তাঁর জীবন উৎসর্গ করেছিলেন। তাঁর কর্মকাণ্ডের মধ্যে দিয়ে বহু তরুণকে তিনি অনুপ্রাণিত করেছেন দেশ গড়ার কাজে। তিনি আমাদের দেশকে নিয়ে যে স্বপ্ন দেখেছিলেন, আসুন আমরা একসঙ্গে তা সত্যি করে তুলতে চেষ্টা করি।’’

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: সাতসকালে হ্যাক কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের টুইটার হ্যান্ডেল, বদলে ফেলা হল নামও]

Advertising
Advertising

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ফেসবুকে শ্রদ্ধা জানিয়েছেন স্বামী বিবেকানন্দকে। তাঁর পোস্টে তিনি তুলে ধরেছেন স্বামীজির বাণী— ‘‘তুমি আপনাকে মহান বলিয়া উপলব্ধি করো, তুমি মহান হইবে।… আমাদের প্রত্যেকের ভিতরে সেই মহিমময় আত্মা রহিয়াছেন। আত্মায় বিশ্বাসী হইতে হইবে। নচিকেতার মতো বিশ্বাসী হও।’’

১৮৬৩ সালের ১২ জানুয়ারি উত্তর কলকাতার সিমলায় জন্মগ্রহণ করেন নরেন্দ্রনাথ দত্ত। ছোট থেকেই মেধাবী নরেনের যুক্তিবিদ্যায় পারঙ্গমতা সকলকে মুগ্ধ করত। কিন্তু ঠাকুর শ্রীরামকৃষ্ণ পরমহংসের (Ramakrishna) সংস্পর্শে তাঁর জীবন এক নতুন বাঁকের মুখে উপস্থিত হয়। তিনি হয়ে ওঠেন স্বামী বিবেকানন্দ (Swami Vivekananda)।

[আরও পড়ুন: Coronavirus: করোনার কবলে বিজেপির সদর দপ্তরের ৪২ কর্মী, দ্বিতীয়বার সংক্রমিত নীতীন গড়করি]

১৮৯৩ সালে শিকাগোতে প্রথম বিশ্বধর্ম মহাসম্মেলনে ভারত ও হিন্দু ধর্মের প্রতিনিধিত্ব করার সময় তিনি যে বক্তৃতা দিয়েছিলেন তা চিরস্মরণীয় হয়ে রয়েছে। পরবর্তী সময়ও মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপে হিন্দুধর্ম তথা ভারতীয় বেদান্ত ও যোগ দর্শনের প্রচারে প্রধান ভূমিকা পালন করেন তিনি। এদেশে হিন্দু পুনর্জাগরণের অন্যতম পুরো বিবেকানন্দের জন্মদিনটি ‘জাতীয় যুব দিবস’ হিসেবে পালিত হয়। ১৯৮৪ সালে প্রথমবার এই দিনটিকে যুব দিবস হিসেবে পালন করার সিদ্ধান্ত নিয়েছিল তৎকালীন কেন্দ্রীয় সরকার।

Advertisement
Next