shono
Advertisement

স্বামীজি নিশ্চয়ই গর্বের সঙ্গে দেখছেন তাঁর স্বপ্নপূরণে কাজ করছে ভারত: মোদি

'স্বামী বিবেকানন্দের আদর্শে অনুপ্রাণিত আমাদের সরকার', বললেন মোদি।
Posted: 08:58 PM Apr 08, 2023Updated: 08:59 PM Apr 08, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তাঁর স্বপ্নপূরণে কাজ করছে ভারত, তা দেখে নিশ্চয়ই গর্বিত হচ্ছেন স্বামীজি। রামকৃষ্ণ মঠ ও মিশনের (Ramakrishna Math and Mission) ১২৫তম বর্ষপূর্তির অনুষ্ঠানে বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। দক্ষিণ ভারতে সফরে গিয়ে চেন্নাই রামকৃষ্ণ মিশন ও মঠে এক অনুষ্ঠানে যোগ দেন মোদি। সেখানেই জানান, তাঁর সরকার স্বামী বিবেকানন্দের (Swami Vivekananda) আদর্শে অনুপ্রাণিত। যার মূল সূত্র হল স্বদেশপ্রেম।

Advertisement

মোদির বক্তব্যে এদিন একতা এবং সাম্যের কথাও শোনা যায়। বলেন, “আমাদের সরকার স্বামী বিবেকানন্দের আদর্শে অনুপ্রাণিত। তিনি বলেছিলেন, যখন অল্প কিছু মানুষকে সুবিধা দেওয়া বন্ধ হবে, সকলের অধিকার নিশ্চিত করা যাবে, তখনই উন্নত হবে সমাজ। আমাদের যাবতীয় প্রকল্প এই আদর্শের ভিত্তিতে তৈরি। একটা সময় ন্যূনতম নাগরিক অধিকার একশ্রেণির হাতেই কুক্ষিগত ছিল। সমাজ একটা বিরাট অংশ উন্নয়নের ফল পেতেন না। আর আজ উন্নয়নের আলোকিত দ্বার সকলের জন্য খোলা।”

[আরও পড়ুন: আদালতে দেখা হবে’, আদানি ইস্যুতে রাহুল গান্ধীর টুইটে রাগে অগ্নি শর্মা হিমন্ত]

রামকৃষ্ণ মিশন ও মঠে মোদি আরও বলেন, “ভারত নিয়ে স্বামী বিবেকানন্দের বিরাট স্বপ্ন দেখতেন। আমি নিশ্চিত, তাঁর স্বপ্ন পূরণ হতে দেখে গর্বিত হচ্ছেন তিনি। তাঁর মূল বার্তাই ছিল, নিজের এবং দেশের প্রতি আত্মবিশ্বাস। আজকে বিশেষজ্ঞরা বলছেন, এটাই ভারতের শতাব্দী। অসংখ্য ভারতীয় নাগরিক অনুভব করছেন, এই সময়টা তাদের। আজ সমগ্র বিশ্বের সঙ্গে আত্মবিশ্বাস এবং শ্রদ্ধার সঙ্গে সম্পৃক্ত ভারত।”

[আরও পড়ুন: নৃশংস, বাড়িতে ঢুকে দলিত যুবতীকে ধর্ষণ করে গায়ে আগুন ধরিয়ে দিল যুবক!]

“আজকের ভারতে মেয়েরাই অগ্রপথিক”, এমন কথাও শোনা গেল মোদির বক্তব্য। এইসঙ্গে তাঁর জীবনে রামকৃষ্ণ মিশন ও মঠের বিরাট অবদানের কথা স্বীকার করেন প্রধানমন্ত্রী। এছাড়াও তামিল নাড়ুর (Tamil Nadu) মাটিতে দাঁড়িয়ে তামিল ভাষা ও সংস্কৃতির ভূয়সী প্রশংসা করেন তিনি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement