দেশের ৯২% ভ্যাকসিন পেয়ে গিয়েছে, টিকাকরণের বর্ষপূর্তিতে স্বাস্থ্যকর্মীদের কুর্নিশ মোদির

07:13 PM Jan 16, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেখতে দেখতে ১ বছর পূর্ণ হল করোনার টিকাকরণের। সেই উপলক্ষে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে টিকাকরণের সঙ্গে যুক্ত সকলকে কুর্নিশ জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। রবিবার এক টুইটে তিনি মনে করিয়ে দিলেন, টিকাকরণের (Vaccination) সাফল্যেই করোনার (Coronavirus) সঙ্গে লড়তে সক্ষম হয়েছে দেশ। এড়ানো গিয়েছে প্রাণহানি।

Advertisement

এদিন সকালে টুইটারে প্রধানমন্ত্রী লেখেন, ‘‘আজ আমরা টিকাকরণের ১ বছর পূর্ণ করলাম। টিকাকরণ প্রক্রিয়ার সঙ্গে সকলকে আমি কুর্নিশ জানাই। আমাদের টিকাকরণ কর্মসূচি কোভিড-১৯-এর সঙ্গে লড়তে আমাদের বাড়তি শক্তি দিয়েছে। জীবনকে রক্ষা করতে ও জীবনকে সুরক্ষিত রাখতে অগ্রণী ভূমিকা পালন করেছে।’’ এখনও পর্যন্ত দেশের ৯২ শতাংশ মানুষ টিকার অন্তত একটি ডোজ পেয়ে গিয়েছেন। সম্পূর্ণ টিকাকরণ হয়ে গিয়েছে ৬৮ শতাংশের। এরই পাশাপাশি এই বছর থেকেই শুরু হয়েছে বুস্টার ডোজ দেওয়া।

Advertising
Advertising

[আরও পড়ুন: সেনা দিবসে আত্মপ্রকাশ জওয়ানদের নয়া উর্দির, জেনে নিন ৫ বৈশিষ্ট্য]

আরেকটি পোস্টে তিনি লিখেছেন, ‘‘আমাদের চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরাও ব্যতিক্রমী ভূমিকা পালন করেছে। যখন আমরা দেখতে পাই প্রত্যন্ত এলাকায় টিকাকরণ হচ্ছে কিংবা আমাদের স্বাস্থ্যকর্মীরা সেখানে টিকা নিয়ে যাচ্ছেন আমাদের হৃদয় গর্বে ভরে ওঠে।’’

সেই সঙ্গে বিজ্ঞানের উপর নির্ভর করেই যে প্রথম থেকে অতিমারীর সঙ্গে লড়াই করেছে ভারত, তাও জানিয়েছেন প্রধানমন্ত্রী। সেই সঙ্গে সকলকে কোভিড বিধি মেনে করোনার বিরুদ্ধে লড়াইয়ে জয়ী হওয়ারও আহ্বান জানিয়েছেন তি‌নি।
উল্লেখ্য, জানুয়ারির শেষেই দেশে ওমিক্রনের (Omicron) দাপট চূড়ান্ত হতে পারে। বেশ কিছুদিন ধরেই আশঙ্কা প্রকাশ করছেন বিশেষজ্ঞরা। পরিস্থিতিও সেদিকেই গড়াচ্ছে। লাগাতার বাড়ছে দেশের দৈনিক আক্রান্তের সংখ্যা। পাল্লা দিয়ে বাড়ছে অ্যাকটিভ কেস এবং পজিটিভিটি রেট। করোনার সংক্রমণ রুখতে ইতিমধ্যেই বেশ কিছু রাজ্য কড়া বিধিনিষেধ জারি করেছে। কিন্তু কোনও কিছুতেই সংক্রমণ নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। এই পরিস্থিতিতে টিকাকরণকেই বাড়তি গুরুত্ব দিচ্ছে কেন্দ্র।

[আরও পড়ুন: Goa Election 2022: গোয়ার নির্বাচনী প্রতিশ্রুতিতে মমতাকে অনুকরণ কেজরির, খোলা রাখলেন ভোট পরবর্তী জোটের পথও]

Advertisement
Next