Advertisement

পোখরান বিস্ফোরণ থেকে করোনা লড়াই, দেশের বিজ্ঞানীদের একাসনে বসিয়ে স্যালুট প্রধানমন্ত্রীর

03:24 PM May 11, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জাতীয় প্রযুক্তি দিবসে (ন্যাশনাল টেকনোলজি ডে) দেশের বিজ্ঞানীদের স্যালুট জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিজ্ঞানীদের নিরলস কঠোর পরিশ্রমের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে তিনি আজ মঙ্গলবার পর পর ২টি টুইট করেন। একটিতে পোখরান বিস্ফোরণের কথা স্মরণ করিয়ে দেন। অন্য টুইটে করোনার বিরুদ্ধে ভারতের বিজ্ঞানীরা যে সাফল্য দেখিয়েছ্ন তার প্রশংসা করেন প্রধানমন্ত্রী।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

এবারের জাতীয় প্রযুক্তি দিবস ২০২১-এর থিম হল- ‘শক্তিশালী ভবিষ্যতের জন্য বিজ্ঞান ও প্রযুক্তি’। সেই থিমকে মাথায় রেখে প্রধানমন্ত্রী ১৯৯৮ সালের পোখরানে পরমাণু পরীক্ষার কথা তুল ধরেন। প্রধানমন্ত্রী টুইটে লিখেছেন, আমরা গর্বের সঙ্গে পোখরান পরীক্ষার কথা স্মরণ করি। যা ভারতের বিজ্ঞান ও প্রযুক্তির শক্তিকে তুলে ধরে।

[আরও পড়ুন: ভুল করে একসঙ্গে করোনা টিকার ৬ ডোজ দেওয়া হল ইটালির তরুণীকে! তারপর…]

অন্য টুইটে করোনা নিয়ে নিরন্তর গবেষণার জন্য বিজ্ঞানীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে টুইট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রী লিখেছেন, যে কোনও কঠিন পরিস্থিতিতে আমাদের বিজ্ঞানীরা সব সময় চ্যালেঞ্জের মোকাবিলা করেছেন। গত এক বছর ধরেও করোনার বিরুদ্ধে সেই সাফল্য দেখা গিয়েছে। আমি বিজ্ঞানীদের উদ্যমকে শ্রদ্ধা জানাই।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

১৯৯৮ সালে আজকের দিনেই রাজস্থানের পোখরানে মরুভূমির বুকে হাইড্রোজেন বোমার পরীক্ষা করে ভারত। উন্নত দেশগুলির চোখরাঙানিকে উপেক্ষা করে সেই পরীক্ষা করেন তৎকালীন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী। সেই পরীক্ষার নেতৃত্বে ছিলেন এপিজে আবদুল কালাম। ভারতীয় সেনা এবং ডিআরডিও, ভাবা অ্যাটমিক রিসার্চ সেন্টার, অ্যাটমিক মিনারেলস ডিরেক্টোরেট ফর এক্সপ্লোরেশন অ্যান্ড রিসার্চের যৌথ উদ্যোগে পরীক্ষা হয়।  একাধিক বড় দেশের আর্থিক নিষেধাজ্ঞার মুখে পড়তে হয়। কিন্তু ভারত তার অবস্থান থেকে সরেনি। প্রধানমন্ত্রী সেই পদক্ষেপ স্মরণ করিয়ে দিলেন এদিন।

[আরও পড়ুন: ‘বিচারবিভাগীয় হস্তক্ষেপ কাম্য নয়’, টিকা নীতি নিয়ে সুপ্রিম কোর্টে বয়ান কেন্দ্রের]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next