shono
Advertisement

থামুক ইউক্রেন যুদ্ধ, ‘বিশ্বে শান্তি বজায় থাকুক’, জি২০ শেষে প্রার্থনা মোদির

দু'দিনের সম্মেলন শেষ হচ্ছে রবিবারই।
Posted: 08:48 AM Sep 10, 2023Updated: 08:42 PM Sep 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জি-২০ সম্মেলনে (G20 Summit) জমজমাট রাজধানী। বিশ্বের তাবড় রাষ্ট্রনেতারা এখন দিল্লিতে (Delhi)। রবিবার সম্মেলনের দ্বিতীয় তথা শেষ দিন।এদিন সকালে অভ্যাগত রাষ্ট্রনেতাদের সকলেরই জমায়েত হন রাজঘাটে।  গান্ধী সমাধিতে শ্রদ্ধার্ঘ অর্পণ করেন বাইডেন-সহ সমস্ত রাষ্ট্রনেতারা। এদিন দুপুরে ভারত মণ্ডপমে সম্মেলনের সমাপ্তি ঘোষণা করলেন প্রধানমন্ত্রী। সেই সঙ্গে প্রধানমন্ত্রী প্রার্থনা করলেন, সারা বিশ্বে যেন শান্তি বজায় থাকে। ইউক্রেন যুদ্ধের আবহেই তাঁর এই প্রার্থনা। তিনি প্রার্থনা করলেন সংস্কৃত শ্লোক ‘স্বাতী অস্তু বিশ্ব’। 

Advertisement

৪টে ৫: আফ্রিকান ইউনিয়নের প্রধান আজালি অ্যাসাউমনির সঙ্গে সাক্ষাৎ করলেন মোদি।  

৪টে: কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে জি-২০ সম্মেলনের ফাঁকে দ্বিপাক্ষিক বৈঠক করলেন মোদি। তিনি সোশ্যাল মিডিয়া তাঁর সঙ্গে ট্রুডোর ছবি শেয়ার করে লিখেছেন, বিভিন্ন ক্ষেত্রে দুই দেশের সম্পর্ককে মজবুত করার বিষয়ে আলোচনা হয়েছে তাঁদের। 

৩টে ৪৫: ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে এদিন মধ্যাহ্নভোজের সময় বৈঠক করেন প্রধানমন্ত্রী মোদি। পরে তাঁর এক্স হ্যান্ডলে তিনি জানান, বৈঠক ফলপ্রসূ হয়েছে। দুই দেশের সম্পর্ক নিয়ে নানা গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করেছেন তাঁরা। 

২টো ১০: এদিন অনুষ্ঠানের শেষে প্রধানমন্ত্রী সারা বিশ্বের শান্তির জন্য প্রার্থনা করেন। তিনি প্রার্থনা করলেন সংস্কৃত শ্লোক ‘স্বাতী অস্তু বিশ্ব’। এই স্লোগানের বাংলা করলে দাঁড়ায় ‘সারা বিশ্বে শান্তি বিরাজ করুক।’

২টো: প্রধানমন্ত্রী মোদি আগামী নভেম্বরে ভারচুয়াল জি-২০ সম্মেলনের ডাক দিলেন।

১টা ৩০: প্রধানমন্ত্রী মোদি আগামী জি-২০ অধিবেশনের সভাপতিত্ব তুলে দিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা ডি’সিলভা। 

১টা ১২: ভারত মণ্ডপমে সম্মেলনের সমাপ্তি ঘোষণা করলেন প্রধানমন্ত্রী।

১টা ৫: ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক ২ বিলিয়ন ডলারের ‘গ্রিন ক্লাইমেট ফান্ডের’ ঘোষণা করেছেন।

১২টা ২৫: রবিবার জি-২০ সম্মেলনের ফাঁকেই দ্বিপ্রাহরিক ভোজে যোগ দেবেন রাষ্ট্রপ্রধানরা। তাঁদের জন্য থাকছে ভারতীয় স্ট্রিট ফুডের বিপুল সম্ভার। জানা গিয়েছে, এদিনের মেনুতে থাকছে দহি ভাল্লা, বড়া পাও, সামোসা, দহি পুরি, টিক্কি, ভেলপুরী ও বিকানেরি ডাল। 

১১টা ৫০: গতবারের জি-২০ সভাপতি  ইন্দোনেশিয়ার তরফে সেদেশের প্রেসিডেন্ট জোকো উইডোডো ও আগামী জি-২০’র সভাপতিত্ব পেতে চলা ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা ডি’সিলভা বর্তমান সভাপতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাতে তুলে দেন চারা। 

১১টা ৪৫:  শুরু হয়েছে জি-২০ সম্মেলনের তৃতীয় অধিবেশন ‘ওয়ান ফিউচার’।  

১১টা ৪০: দিল্লি থেকে ভিয়েতনামে রওনা হলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। রবিবার সকাল ১০টা ৪৫ মিনিটে তাঁর উড়ান ছাড়ে।

১০টা ৩০: দিল্লির অক্ষরধাম মন্দিরে উপস্থিত ছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক ও তাঁর স্ত্রী অক্ষতা মূর্তি।

৯টা ৩০: রাজঘাটে উপস্থিত মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন। সমস্ত রাষ্ট্রনেতাকে দেখা গেল গান্ধীর প্রতি শ্রদ্ধা নিবেদন করে পুষ্প স্তবক অর্পণ করতে।

৮টা ৫০: রাজঘাটে এসে পৌঁছলেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিসিদা। মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধা নিবেদন ও পুষ্পস্তবক অর্পণ করবেন সকলে।

৮টা ৪৫: রাজঘাটে পৌঁছলেন স্পেনের ভাইস প্রেসিডেন্ট নাদিয়া ক্যালভিনো। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement