shono
Advertisement

ফের নামবদলের রাজনীতি কেন্দ্রের, এবার রাষ্ট্রপতি ভবনের ‘মোঘল গার্ডেন’হল ‘অমৃত উদ্যান’

এর আগেও বহু জায়গার নাম বদলেছে বিজেপি সরকার।
Posted: 07:00 PM Jan 28, 2023Updated: 03:06 PM Jan 29, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের নামবদলের রাজনীতি কেন্দ্রের। অভিযোগ, দেশ থেকে ইসলামিক সংস্কৃতি মুছে ফেলার চেষ্টা করছে সরকার। সেই লক্ষ্যে কাজ শুরু হয়েছিল অনেক আগেই। এবার আরও একটি বড় পদক্ষেপ করল নরেন্দ্র মোদির (Narendra Modi) সরকার। রাষ্ট্রপতি ভবনের মোঘল গার্ডেনের নাম বদলে করা হল অমৃত উদ্যান।

Advertisement

শনিবার রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর ডেপুটি প্রেস সচিব নবিকা গুপ্ত এক বিবৃতি দিয়ে জানিয়েছেন, স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষ্যে দেশ ‘আজাদি কা অমৃত মহোৎসব’ পালন করছে। তার সঙ্গে সামঞ্চস্য রেখেই রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu) এই উদ্যানটির নাম অমৃত উদ্যান রাখছেন। ২৯ জানুয়ারি অর্থাৎ রবিবার এই সুসজ্জিত অমৃত উদ্যান নতুন করে উদ্বোধন করবেন রাষ্ট্রপতি। এমনটাই খবর রাষ্ট্রপতি ভবন সূত্রে।

[আরও পড়ুন: শ্বশুরবাড়ির পণের চাপে আত্মহত্যা নাকি খুন? হরিদেবপুরে বধূর ঝুলন্ত দেহ উদ্ধারে রহস্য]

এই মোগল গার্ডেন (Moghol Garden) রাষ্ট্রপতি ভবনের মূল আকর্ষণগুলির মধ্যে অন্যতম। ১৫ একর জমির উপর রয়েছে এই বাগান। এটি আসলে অনেকগুলি ছোট ছোট বাগানের সমাহার। যার একেকটা একেক আকারের। বহু বিরল ফুল এই মোঘল গার্ডেনে পাওয়া যায়। কাশ্মীরের মোগল গার্ডেন এবং তাজমহলের বাইরের বাগানের আদলে এটি রাষ্ট্রপতি ভবনে তৈরি করা হয়। সেকারণেই এর নাম মোঘল গার্ডেন রাখা হয়েছিল। সাধারণত ৩১ জানুয়ারি থেকে ২৬ মার্চ পর্যন্ত সাধারণ নাগরিকদের জন্য এই মোগল গার্ডেন খুলে দেওয়া হয়। এই সময় মরশুমি ফুলে সুসজ্জিত হয়ে ওঠে বাগান। অমৃত উদ্যান (Amrit Udyan) হওয়ার পর এটিকে বিশেষভাবে সক্ষম এবং কৃষকদের জন্য সারাবছর খুলে রাখার পরিকল্পনা করা হচ্ছে।

[আরও পড়ুন: পোস্তায় বেপরোয়া অ্যাপ ক্যাব পিষে দিল ৪ কুকুর শাবককে, সারমেয় খুনে গ্রেপ্তার]

উল্লেখ্য, এর আগে বহু রাস্তা, ইমারত, জায়গা এমনকী রেল স্টেশনের নামও বদলেছে মোদি সরকার। এর অধিকাংশ ক্ষেত্রেই কেন্দ্রের বিরুদ্ধে ইসলামিক সংস্কৃতি মুছে ফেলার অভিযোগ উঠেছে। সে মোঘলসরাই স্টেশনের নাম দীনদয়াল উপাধ্যায় করাই হোক, বা এলাহাবাদের নাম প্রয়াগরাজ করাই হোক। এক্ষেত্রেও সেই একই অভিযোগে সরব বিরোধীরা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement